Asianet News BanglaAsianet News Bangla

পদন্নোতি ও ফ্রিতে জমি, চিকিৎসক-নার্সদের জন্য কল্পতরু মুখ্যমন্ত্রী

প্রতি মাসে দু’দিন করে এসএসকেএমে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে বৈঠক করবেন বলে আগেই জানিয়েছিলেন মমতা। সেই মতো আজ বিকেলে এসএসকেএমে যান তিনি। বৈঠক শেষে হাসপাতালের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হন। 

mamata banerjee announces promotion and free land for doctor and nurse from SSKM bmm
Author
Kolkata, First Published Aug 26, 2021, 9:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতিতে নিজেদের জীবন বাজি রেখে মানুষের সেবা করেছেন চিকিৎসক, নার্সরা। সংক্রমিত হয়ে প্রাণও হারিয়েছেন অনেকেই। আর এবার তাঁদের জন্যই কল্পতরু হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বিকেলে এসএসকেএম হাসপাতালে এসেছিলেন তিনি। আর সেখানে চিকিৎসক ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকের পর একাধিক ঘোষণা করেছেন। চিকিৎসক ও নার্সদের জন্য বিনামূল্যে জমি দেওয়ার পাশাপাশি নার্সদের পদোন্নতির ব্যাপারেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এছাড়া কোয়াকদের গ্রামাঞ্চলে পরিষেবার ক্ষেত্রে গাইডলাইন মেনে কাজ করানোর কথাও তিনি ঘোষণা করেছেন।

প্রতি মাসে দু’দিন করে এসএসকেএমে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে বৈঠক করবেন বলে আগেই জানিয়েছিলেন মমতা। সেই মতো আজ বিকেলে এসএসকেএমে যান তিনি। বৈঠক শেষে হাসপাতালের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে তিনি বলেন, "চিকিৎসক, নার্সদের জন্য বিনা পয়সায় জমি দেওয়ার ভাবনা চিন্তা করছে রাজ্য। হিডকোর চেয়ারম্যান ববিকে বলেছি আমায় ১০ একর জমি খুঁজে বের করে দিতে। যেখানে ডাক্তার, নার্সরা নিজেরা চাইলে তাঁদের বাড়ি বানিয়ে নিতে পারবেন। আমি জমিটা বিনা পয়সায় দেব। আর হাউজিংটা তাঁরা নিজেরা তৈরি করে নেবেন।"

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে কেটেছে জট, শক্তিশালী দল গঠনের প্রক্রিয়া শুরু এসসি ইস্টবেঙ্গলের

তবে এখানেই শেষ নয় এরপর নার্সদের পদোন্নতির কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "ডাক্তারের পরামর্শ মেনে কাজ করতে করতে যে নার্সরা চিকিৎসার বিষয়টি রপ্ত করে ফেলেছেন তাঁদের প্রশিক্ষণের অধীনে থাকা চিকিৎসক বা প্র্যাক্টিশনার সিস্টার হিসেবে ব্যবহার করা হবে। এর জন্য তৈরি হবে গাইডলাইন।" তিনি আরও বলেন, "রাজ্যে চিকিৎসকের অভাব আছে। কোয়াক ডাক্তাররা প্রাইমারি হেলথ সেন্টারে কাজ করবেন।"

আরও পড়ুন- ভুয়ো টিকাকাণ্ডে হাজার পাতার চার্জশিট পেশ, নাম রয়েছে দেবাঞ্জন সহ ৮ জনের

আরও পড়ুন- মুর্শিদাবাদে পঞ্চায়েত প্রধানকে কার্যালয়ের ভিতরেই বেধড়ক মার, হাতজোড় করেও মেলেনি রেহাই

চিকিৎসক ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে আজ ছিল প্রথম বৈঠক। আর সেই বৈঠক সফল হয়েছে বলে জানিয়েছেন মমতা। পাশাপাশি বৈঠকে করোনার তৃতীয় ঢেউ নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি। বলেন, "প্রথম দিনের বৈঠক সফল হয়েছে। করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ব্যবস্থা করেছে রাজ্য। ১০ হাজার বেড তৈরি রাখা হয়েছে। মা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।" এরপর ১৬ সেপ্টেম্বর এসএসকেএমে ৫ মেডিক্যাল কলেজের অধ্যক্ষের সঙ্গে বৈঠক করবেন মমতা। 

mamata banerjee announces promotion and free land for doctor and nurse from SSKM bmm
mamata banerjee announces promotion and free land for doctor and nurse from SSKM bmm

Follow Us:
Download App:
  • android
  • ios