Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: শুক্রবার থেকেই পরিষ্কার হবে আকাশ, আপাতত বিদায় বৃষ্টির

আজ সকাল থেকেই মুখ গোমড়া করেছিল কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ। সকাল থেকে কয়েক পশলা বৃষ্টিও হয়েছে। তবে তেমন ভারী বৃষ্টি হয়নি। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। 

no rain forecast in bengal clear sky from friday bmm
Author
Kolkata, First Published Dec 30, 2021, 7:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃষ্টির (Rain) কারণে কয়েকদিন ধরেই রাজ্যে শীতের (Winter) দাপট অনেকটাই কম অনুভূত হচ্ছিল। পৌষের শুরুতেই জাঁকিয়ে শীত পড়েছিল বঙ্গে। কিন্তু, পৌষের মাঝামাঝিতেই ফের উধাও হয়ে যায় ঠান্ডা। পশ্চিমী ঝঞ্ঝার কারণে বুধ ও বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হয়েছে। এদিকে বছর শেষ (End of the Year) হতে হাতে বাকি আর মাত্র একটা দিন। আর রাত পোহালেই বছর শেষের আনন্দে গা ভাসাবেন সাধারণ মানুষ। কিন্তু, সেই আনন্দে বৃষ্টি মাটি করে দেবে কিনা তা নিয়ে আশঙ্কা দেখা গিয়েছিল। কিন্তু, অবশেষে স্বস্তির খবর দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। জানিয়ে দেওয়া হয়েছে, শুক্রবার থেকেই আকাশ পরিষ্কার (Clear Sky) হয়ে যাবে। আগামী চার-পাঁচ দিন আর রাজ্যে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। ফের নিম্নমুখী হবে তাপমাত্রার (Temperature) পারদ। 

আজ সকাল থেকেই মুখ গোমড়া করেছিল কলকাতা (Kolkata) ও পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ। সকাল থেকে কয়েক পশলা বৃষ্টিও হয়েছে। তবে তেমন ভারী বৃষ্টি (Heavy Rain) হয়নি। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামীকাল থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তবে কুয়াশার দাপট থাকবে দুই বঙ্গেই। ধীরে ধীরে কমতে শুরু করবে তাপমাত্রা। সেই তাপমাত্রা ক্রমশ ১ থেকে ২ ডিগ্রি কমবে। তাপমাত্রা ১৪ থেকে ১৫-র মধ্যে ঘোরাফেরা করবে। আগামীকাল থেকে আগামী ৪-৫ দিন আর বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। ১ জানুয়ারির পরে তাপমাত্রা আরও খানিকটা কমবে। তবে ৪ থেকে ৫ দিনে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও হালকা বৃষ্টি হয়েছে। সেখানে শনিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানা গিয়েছে। আর সেখানে সপ্তাহান্তে তাপমাত্রা নামবে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। 

কয়েকদিন আগেই জাঁকিয়ে ঠান্ডা পড়েছিল রাজ্যে। শীতে জবুথবু হয়ে গিয়েছিল বাঙালি। কিন্তু, পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশ করতে না পারায় তাপমাত্রা অনেকটাই বেড়ে যায়। তবে আগামী কয়েকদিন আর বৃষ্টির মুখ দেখতে হবে না রাজ্যবাসীকে। আবহাওয়াবিদদের অনুমান, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ফের জাঁকিয়ে ঠান্ডা উপভোগ করতে পারবেন বঙ্গবাসী। প্রায় ১৪ দিন পর তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি হয়ে গিয়েছে। তবে প্রথম সপ্তাহেই নামতে শুরু করবে তাপমাত্রা। 

এদিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশের উপর। উত্তর প্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এর প্রভাবে বছরের শুরুতেই জম্মু কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ ও গুজরাটে। আজ উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা নামবে ৪ ডিগ্রি পর্যন্ত। পূর্ব ভারতের তাপমাত্রা আগামী ৪৮ ঘণ্টা পর থেকে প্রায় ৫ ডিগ্রি নামতে পারে বলে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে। আগামী তিন-চারদিন শৈত্য প্রবাহের সম্ভাবনা পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা ও চণ্ডীগড়ে। ঘন কুয়াশা হবে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

Follow Us:
Download App:
  • android
  • ios