Asianet News BanglaAsianet News Bangla

Omicron Kolkata: কলকাতায় ফের ওমিক্রন, ব্রিটেন-নাইজেরিয়া ফেরত দুই যাত্রী আক্রান্ত

ওমিক্রনে আক্রান্ত নাইজেরিয়া থেকে আসা যাত্রী শারীরিকভাবে সুস্থ হওয়ায় তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু ওমিক্রন পজেটিভ আসায়, তাঁকে ফের ভর্তি করা হয়েছে।

Omicron in Kolkata, two Britain and Nigeria passengers tested Positive bpsb
Author
Kolkata, First Published Dec 23, 2021, 11:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কলকাতায় (Kolkata) ফের ওমিক্রন (Omicron) থাবা। দুই বিদেশ ফেরত ব্যক্তির (two passengers) শরীরে করোনা ভাইরাসের (Corona Virus) নতুন ভেরিয়েন্ট (New Varient) ওমিক্রনের খোঁজ মিলেছে। রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে খবর দিন কয়েক আগেই নাইজেরিয়া থেকে কলকাতায় এক যাত্রী ফেরেন। আরও এক যাত্রী পৃথকভাবে লন্ডন থেকে দিল্লি হয়ে কলকাতায় ফিরেছিলেন। বিমানবন্দরে দুজনেরই করোনা পরীক্ষা করা হয়। দুজনেরই রিপোর্ট পজেটিভ এসেছিল বলে সূত্রের খবর। 

বুধবার রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, তিন জনের জিন পরীক্ষার ফল মিলেছে। এর মধ্যে দুজন ওমিক্রনে আক্রান্ত। অন্য জন কোভিডের ডেল্টা রূপে আক্রান্ত। ব্রিটেন থেকে যে যাত্রী এসেছিলেন তাঁর বয়স ২০ বছর। তিনি আলিপুরের বাসিন্দা বর্তমানে তিনি ঢাকুরিয়ায় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। 

অন্যদিকে, ওমিক্রনে আক্রান্ত অপর ব্যক্তির বয়স ৬৯বছর। তিনি বাইপাসের ধারে একটি হাসপাতালে চিকিৎসাধীন। জানা গিয়েছে ওমিক্রনে আক্রান্ত নাইজেরিয়া থেকে আসা যাত্রী শারীরিকভাবে সুস্থ হওয়ায় তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু ওমিক্রন পজেটিভ আসায়, তাঁকে ফের ভর্তি করা হয়েছে।  

উল্লেখ্য, ইতিমধ্যেই বিশ্বের ৯১টিরও বেশি দেশে করোনাভাইরাসের নয়া এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। ভারতেও দুশোর বেশি মানুষ ওমিক্রন আক্রান্ত। রাজ্যে-রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। গবেষকদের ধারণা দক্ষিণ আফ্রিকায় যেভাবে ওমিক্রন হানা দিয়েছে, ভারতেও সেই ছবিরই প্রতিফলন ঘটবে। ফেব্রুয়ারি মাসে যদি সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা হয়, তবে এক মাসের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। দক্ষিণ আফ্রিকায় কোভিড কেসের গড় সংখ্যা ১৫ ডিসেম্বর প্রায় ২৩ হাজারে পৌঁছেছিল। যা এখন ২০ হাজারের নীচে নেমে গেছে। তবে মৃতের সংখ্যা এখনও বাড়ছে।

দেশের ১২টি রাজ্যে ইতিমধ্যেই থাবা বসিয়েছে ওমিক্রন। অবশ্য রাজ্যে (West Bengal) এখন ওমিক্রনের বাড়বাড়ন্ত তেমন দেখা যায়নি। কিন্তু, তা হলেও সতর্কতার দিক থেকে কোনও খামতি রাখতে চায় না প্রশাসন। বিদেশ (Foreign) থেকে আসা একাধিক যাত্রীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে ইতিমধ্যেই। এই পরিস্থিতিতেই রাজ্যে নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। নির্দেশিকায় বলা হয়েছে, বিদেশ থেকে আসা কোনও যাত্রীর কলকাতা বিমানবন্দরে (Kolkata Airport) করোনা পরীক্ষা (Corona Test) করার পর যদি দেখা যায় যে তিনি আক্রান্ত তাহলে তাঁকে গন্তব্যে যেতে দেওয়া হবে না। বরং আইসোলেশনে রাখা হবে।

এদিকে, মঙ্গলবারের থেকে বুধবার ফের বাড়ল সংক্রমণ। বেড়ে তা ৫০০-র উপরে উঠে গিয়েছে। এদিকে কলকাতায় চোখ রাঙাচ্ছে করোনার নতুন রূপ ওমিক্রন, আর সেই আতঙ্কের মাঝেই উদ্বেগ বাড়াচ্ছে কলকাতার করোনা সংক্রমণ। রাজ্যের নিরিখে করোনা আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি কলকাতায় (Kolkata)। তালিকায় তারপরই রয়েছে উত্তর ২৪ পরগনা (North 24 Parganas), হুগলি (Hooghly), নদিয়া (Nadia) ও হাওড়া (Howrah)।

Follow Us:
Download App:
  • android
  • ios