Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: শীতের দেখা মিলছে না বঙ্গে, সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস কলকাতায়

পূর্বাভাসে বলা হয়েছে, আগামী দু-তিন দিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমবে। কিন্তু, তারপর আবার রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। রবিবার থেকে ফের বাড়বে রাতের তাপমাত্রা।

rain forecast in Kolkata on weekend bmm
Author
Kolkata, First Published Nov 17, 2021, 7:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এই মুহূর্তে গোটা রাজ্যের আবহাওয়া (Weather) বেশ মনোরম। হেমন্তেই বইছে শীতের আমেজ। ভোরবেলা (Morning) ও রাতের (Night) দিকে শীতের আমেজ থাকছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপমাত্রা (Temperature)। অবশ্য সেই তাপমাত্রায় তেমন একটা গরম হচ্ছে ন। কিন্তু, ফের শুক্রবারের (Friday) পর থেকে বদলাতে পারে রাজ্যের আবহাওয়া। সৌজন্যে নিম্নচাপ (Depression)। 

পূর্বাভাসে (Forecast) বলা হয়েছে, আগামী দু-তিন দিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমবে। কিন্তু, তারপর আবার রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। রবিবার থেকে ফের বাড়বে রাতের তাপমাত্রা। এর কারণ হল, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের (Bay of Bengal) উপর একটি নিম্নচাপ রয়েছে তা ধীরে ধীরে তামিলনাড়ুর দিকে এগোবে। এর প্রভাবে সোমবার উপকূলে জেলাগুলিতে বৃষ্টি (Rain) হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে রাতের দিকে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। দক্ষিণবঙ্গের (South Bengal) বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতায় সোমবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওইদিন সকাল থেকেই মেঘলা থাকবে আকাশ। এর ফলেই রাতের তাপমাত্রা বাড়বে। তবে দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও এই মুহূর্তে উত্তরবঙ্গে (North Bengal) কোনও বৃষ্টি হবে না। সেখানে আবহাওয়া শুষ্কই থাকবে বলে হাওয়া অফিসের তরফে বলা হয়েছে। 

আরও পড়ুন- অতিরিক্ত ক্ষমতা দেয়নি কেন্দ্র, পুলিশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার বার্তা বিএসএফের

কলকাতায় দিনের তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে গিয়েছে। ছয় দিন পর সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে এল। দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। তবে কয়েকদিনে ধীরে ধীরে কমবে রাতের তাপমাত্রা। আগামী ২ দিন ভোরবেলা শীতের আমেজ ও মনোরম পরিবেশ থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। অন্যদিকে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এছাড়া শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ। আর সর্বনিম্ন পরিমাণ ছিল ৭৮ শতাংশ।

তবে নভেম্বরের তৃতীয় সপ্তাহ হলেও শীতের দেখা এখনও মেলেনি রাজ্যে। কবে শীতের (Winter) দেখা মিলবে তা স্পষ্ট করে এখনও বলতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। এদিকে একের পর এক নিম্নচাপের জেরে রাতের তাপমাত্রাও এবার বাড়তে শুরু করবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। জাঁকিয়ে শীত পড়তে এখনও ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরেই কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে এবং তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios