ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে বন্ধ থাকবে উত্তর কলকাতার যান চলাচল। শিয়ালদহ উড়ালপুরে থাকবে যান চলাচলে নিয়ন্ত্রণ। আগীম সপ্তাহ থেকে শুরু হচ্ছে এই নিয়ন্ত্রণ। কেএমআরসিএল-র পক্ষ থেকে জারি হয়েছে এই নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা। আগামী শুক্রবার থেকেই শুরু হচ্ছে এই নিয়ম। উত্তর কলকাতার বেশ কিছু অংশ সম্পূর্ণভাবে বন্ধ রাখা হবে ট্রাম চলাচল। 

আগামী শুক্রবার ভোর ৬টা থেকে রবিবার ভোর ৬টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজ চলাকালীন উত্তর কলকাতার লেনিন সরণি, কলেজ স্ট্রিট, এম জি রোড, এস এন ব্যানার্জী রোড, এন সি স্ট্রিট, বন্ধ থাকবে ট্রাম চলাচল। উত্তর কলকাতা থেকে শিয়ালদহ স্টেশনের দিকে যাওয়া গাড়িগুলি পথ বদলেছে। রাজাবাজার ক্রসিং ও নারকেলডাঙা মেন রোড থেকে ফুলবাগান হয়ে গাড়িগুলি পাঠানো হবে। 

তবে দক্ষিণ কলকাতার অংশে আসছে না কোনও পরিবর্তন। দক্ষিণ কলকাতা থেকে এজেসি বোস রোড থেকে যে গাড়িগুলি শিয়ালদহ স্টেশনে আসছে সেগুলির রুট একই রকম থাকছে। ২০৪/১, ১২, ১২/1, এস-১৭৮, ২১, ২১/১, কে-৬, এই রুটের বড় বাস ও মিনিবাসগুলি এনআরএস হাসপাতাল পর্যন্ত আসবে। এপিসি রোডের উপর রাজাবাজার ট্রামডিপো থেকে ছাড়বে সেই সকল বড় বস এবং মিনিবাসগুলি যেগুলি এমনজি রোড হয়ে শিয়ালদহ স্টেশন, বরফকল যেত। 

উত্তর কলকাতা থেকে এপিসি রোড, এজেসি বোস রোড হয়ে দক্ষিণ কলকাতাগামী বাসগুলি মানিকতলা মোড় থেকে বিবেকানন্দ রোড, আহমার্স্ট স্ট্রিট ও বি বি গাঙ্গুলি রোড হয়ে যাবে। মৌলালি মোড়, ধর্মতলা, সেন্ট্রাল অ্যাভেনিউ হয়ে উত্তর কলকাতার বাসগুলি ঘুরে যাবে।