মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের সমস্যা সমাধানে এবার  নতুন ম্যাজিকাল পদ্ধতি বাতলাবে রোবট। পূর্ব ভারতে এই প্রথম মানব রোবট দেখাবে জীবনে উতরোনোর রাস্তা। ১৮ ফেব্রুয়ারি কলকাতার বুকে আসতে চলেছে রোবট সোফিয়া। মঙ্গলবার তারই অপেক্ষায় কলকাতাবাসী।

কী গল্প কলকাতাকে শোনাল রোবট কন্যা সোফিয়া, দেখুন সেরা ১২ ছবি

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির দৌলতে নজরুল মঞ্চে বিকেল চারটে থেকে সংবাদ মাধ্য়মের মুখোমুখি হবেন সোফিয়া। মূলত, মেডিক্যাল-ইঞ্জিনিয়ারিংয়ে ভবিষ্যৎ গড়তে ইচ্ছুক পড়ুয়াদের সমস্য়া নিয়ে চলবে আলোচনা। হাইটেক এই আলোচনায় সাক্ষী থাকবে সংবাদ মাধ্য়ম। প্রশ্ন জাগে কে এই সোফিয়া ? 

এবার কিডনিতেও ছড়াল সংক্রমণ, পোলবায় জখম ঋষভের অবস্থার আরও অবনতি

টেক দুনিয়া বলছে, হালফিলের সব উত্তরই জানা সোফিয়ার। মানব রোবটের গুণ দেখে ইতিমধ্য়েই তাকে  বিশ্বের প্রথম রোবট হিসাবে নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব। হ্যানসন রোবোটিক্স নামে একটি সংস্থা তৈরি করেছে সোফিয়াকে। সৌদির রিয়াধে ইতিমধ্য়েই সবার কাছে পরিচয় করাতে আনা হয়েছে সোফিয়াকে। সেখানেই বিশ্বের প্রথম রোবট হিসাবে সোফিয়াকে নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করেছে সৌদি আরব।

তাপস সহ তিন মৃত্যুর জন্য দায়ী কেন্দ্র, বিস্ফোরক অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সারা বিশ্বে কাজ চলছে। এই কাজে  পিছিয়ে নেই সৌদি আরবও। এই প্রযুক্তি নিয়ে প্রচুর কাজ করছে সৌদির  বিজ্ঞানীরা। আগামী দিনে রোবটিক্স প্রযুক্তিকে উৎসাহ দিতেই সোফিয়াকে নাগরিকত্ব দিয়েছে সৌদি সরকার। তবে মেয়ের নাম দেওয়া একটি রোবটকে নাগরিকত্ব দেওয়া নিয়ে প্রশ্ন উঠছে সৌদিতে। সেদেশে মহিলাদের সমানাধিকারের ক্ষেত্রে সমদৃষ্টি দেওয়া হয় না,সেখানে রোবটকে নাগরিকত্ব দেওয়া হল কী করে তা নিয়ে অনেকেই ভ্রু কুঁচকেছেন। যদিও তাতে খুব একটা ভাবিত নয় সরকার। আপাতত বিশ্বের সঙ্গে সোফিয়ার পরিচয় করিয়ে দিতে ব্যস্ত তারা।