রুশি পাঁজা: জরুরি ভিত্তিতে শুনানিতে লাভ হল না কিছুই। ছটপুজো নিয়ে এবার সুপ্রিম কোর্টেও মুখ পুড়ল কেএমডিএ-এর। জাতীয় পরিবেশ আদালত ও কলকাতা হাইকোর্টের রায়ই বহাল রাখল শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ। রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছটপুজো হবে না এবার।

আরও পড়ুন: 'ছোট ছোট দলে দূরত্ববিধি মেনে পুজো দিন', কোর্টের নির্দেশ মেনে ছটপুজোর আবেদন মমতার

গত বছর রবীন্দ্র সরোবরে ছটপুজো করা নিয়ে কম অশান্তি হয়নি। সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে গেটে ভেঙে ভিতরে ঢুকে পড়েছিলেন ভক্তেরা। করোনা আবহে এবার কী হবে? পরিবেশরক্ষায় যথারীতি রবীন্দ্র সরোবর ও সভাষ সরোবরে ছটপুজো নিষেধাজ্ঞা বহাল রেখেছে জাতীয় পরিবেশ আদালত বা ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। তাহলে? পরিবেশ আদালতে রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় কলকাতা মেট্রোপলিটান অথরিটি বা কেএমডিএ। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায়। এরপর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। জরুরিভিত্তি শুনানির পর বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট ও জাতীয় পরিবেশ আদালতের রায়ই বহাল রাখল দেশের শীর্ষ আদালতও।

আরও পড়ুন: শুক্রবার থেকে ই-পাস ছাড়াই মেট্রো চড়তে পারবেন মহিলারা, বড়সড় সুখবর দিল রেল

এদিকে আদালতের রায়ের অপেক্ষা না থেকে অবশ্য আগেভাগে ছটপুজোর জন্য বিকল্প ব্যবস্থা করে রেখেছে কেএমডিএ।  শহরের ১৬টি জলাশয়ে তৈরি করা হয়েছে ৪৪টি ঘাট। ৪৮টি কৃত্রিম ঘাট তৈরি করেছে কলকাতা পুরসভাও। বাদ যায়নি ত্রিধারা মডেলে কৃত্রিম পুকুর তৈরিও। এমনকী, গঙ্গার ধারেও আরও ৪০টি অস্থায়ী ঘাটে ছটপুজো করতে পারবেন ভক্তেরা।