দিঘার উপর দিয়ে ওড়িশা উপকূল পর্যন্ত বিস্তৃত রয়েছে। তার জেরে আগামী আটচল্লিশ ঘণ্টায় পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। 

দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে যে একেবারে বৃষ্টি হবে না তা নয়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীবকুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যেহেতু দিঘার উপর দিয়ে মৌসুমী অক্ষরেখাটি অবস্থান করছে, সেই কারণ সংলগ্ন তিন জেলা পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে তুলনামূলক ভাবে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। যদিও ভারী বৃষ্টির পূ্র্বাভাস ওই তিন জেলাতেও নেই।

এর পাশাপাশি আগামী আটচল্লিশ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও  বিক্ষিপ্তভাবে বজ্রপাতৃ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আরও কমবে বলেই মনে করছে হাওয়া অফিস। 

সঞ্জীববাবু অবশ্য জানিয়েছেন আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু সেই নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গে কতটা বৃষ্টি হবে তা নিয়ে সংশয় রয়েছে। ওই নিম্নচাপ তৈরি হলে তার জেরে বেশি বৃষ্টি হবে ওড়িশাতেই।