জুলাই মাস পর্যন্ত কাঠফাটা রোদে নাজেহাল হয়েছে মানুষ। কিন্তু এবার চালিয়ে খেলছে নিম্মচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গতকালের নিম্মচাপ ফের শক্তি বাড়িয়ে ওড়িশা ও পশ্চিমবঙ্গ লাগোয়া উপকূলে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে। এই মুহূর্তে নিম্মচাপটি অবস্থান করছে ওড়িশার বালাসোরের কাছে। এর জেরে ওড়িশায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। 

দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলির বেশ কিছু অঞ্চলে ভারী থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। উপকূলীয় জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। কলকাতায় আজ ও কাল হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে পরশু থেকে বৃষ্টি আবার কমে যাবে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, পুজো আসতে আর বাকি ৬১ দিন। এখন থেকেই পুজোর বাজার সরগরম। দোকান থেকে বাজারে ছুটির দিনে পুজোর বাজার করতে ভিড় জমাচ্ছে মানুষ। তাই এই সময়ে বৃষ্টি কিছুটা স্বস্তি দিলেও বাঙালির কপালে ভাঁজ পড়েছে। তাছাড়া যেহেতু এবছর বৃষ্টির ঘাটতি রয়েছে তাই পুজোর সময়ে বৃষ্টি হবে কি না তা নিয়েও বাঙালি চিন্তিত।