খাস কলকাতা থেকে উদ্ধার হল বিপুল পরিমাণ বিস্ফোরক। তার সঙ্গে উদ্ধার হল আগ্নেয়াস্ত্রও। আচমকা হানা দিয়ে বিস্ফোরক এবং আগ্নেয়াস্ত্র-সহ দুই ব্যক্তিকে গ্রেফতার করল কলকাতা পুলিশের এসটিএফ।

কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার রাত পৌনে ন'টা নাগাদ হুগলি এবং উত্তর চব্বিশ পরগণার বাসিন্দা দুই ব্যক্তিকে প্রথমে রাজাবাজার ট্রাম ডিপোর থেকে আটক করা হয়। ওই দু' জনই বেআইনি অস্ত্রের লেনেদেনের সঙ্গে যুক্ত বলে খবর ছিল এসটিএফের কাছে। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয় দু'টি অত্যাধুনিক দেশি ওয়ান শাটার বন্দুক এবং বিপুল পরিমাণ বিস্ফোরক। 

পুলিশ জানিয়েছে, ধৃতদের কাছ থেকে উদ্ধার হওয়া বিস্ফোরকের পরিমাণ প্রায়  দশ কেজি। লাল এবং সাদা রংয়ের ওই বিস্ফোরক ঠিক কী ধরনের, তা অবশ্য এখনও জানাতে পারেনি পুলিশ। ঘটনাস্থল থেকেই দুই ব্যক্তিকে আটক করার পরে রাতে তাদের গ্রেফতার করা হয়। 

পুলিশ জানিয়েছে, ধৃত দু' জনের নাম ফৈয়াজ আলম (৫৫) এবং মুকিম খান (৪৬)। ধৃত ফৈয়াজ হুগলির পাণ্ডুয়ার বাসিন্দা। আর মুকিম উত্তর চব্বিশ পরগণার কামারহাটি এলাকার বাসিন্দা। কী উদ্দেশ্যে তারা ওই বিস্ফোরক নিয়ে রাজাবাজার এলাকায় অপেক্ষা করছিল, কাদের হাতে তা তুলে দেওয়ার কথা ছিল, ধৃতদের জেরা করে এসব কিছুই জানার চেষ্টা করছে পুলিশ। এ দিনই ধৃতদের আদালতে তোলা হয়েছে।