Asianet News BanglaAsianet News Bangla

কোথাও মেঘলা আকাশ, কোথাও ভারী বৃষ্টি -রাজ্য জুড়ে মেঘ রোদের খেলার পূর্বাভাস দিল হাওয়া অফিস

ভারী বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলিতে। মেঘলা আকাশ ও বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

Weather Forecast by Met Department for Kolkata, West bengal and India bpsb
Author
Kolkata, First Published Sep 30, 2021, 11:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একই সঙ্গে তিনটি নির্বাচন (West Bengal Elections) চলছে বাংলা জুড়ে। সেই উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতে রাজ্যের আবহাওয়া ভাগ্য কেমন, জানাল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস (Met Department) জানিয়েছে ভারী বৃষ্টি (Heavy Rain) হবে পশ্চিমের জেলাগুলিতে (Western Part of Bengal)। মেঘলা আকাশ ও বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে (South bengal)। বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে (North Bengal)। এদিকে, রবিবার পর্যন্ত বিহারে প্রবল বৃষ্টির সর্তকতা দেওয়া হয়েছে। 

নিম্নচাপের প্রভাবে পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া-এই জেলাগুলিতে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে বৃহস্পতিবার দিনভর। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। পূর্বদিকে জেলাগুলিতে বেলা বাড়লে আবহাওয়ার উন্নতি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। 

এদিকে, উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর বৃষ্টি বাড়বে আগামী ২৪ ঘণ্টায়। শনি ও রবিবার উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বৃহস্পতিবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে। এদিন সকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৬.৭ মিলিমিটার।

ঘূর্ণিঝড় গুলাব শক্তি হারিয়ে আবার সক্রিয় হচ্ছে। সুস্পষ্ট নিম্নচাপ হয়ে এটি সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অবস্থান করছে। আরব সাগর থেকে শক্তি সঞ্চয় করে নতুন করে ঘূর্ণিঝড় শাহীন হবে। পাকিস্তান উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় শাহীন। 

এর প্রভাবে গুজরাট ও মহারাষ্ট্রের উপকূল আগামী শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ঘূর্ণিঝড় শাহীন এর প্রভাবে সমুদ্র উত্তাল হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর যে সুস্পষ্ট নিম্নচাপ ছিল সেটি ঝাড়খন্ডের ওপর অবস্থান করছে। একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে সৌরাষ্ট্রের সুস্পষ্ট নিম্নচাপ থেকে ঝাড়খণ্ডের সুস্পষ্ট নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। 

রবিবার পর্যন্ত বিহারে অতি ভারী বৃষ্টির চরম সর্তকতা। শুক্র ও শনিবার প্রবল বৃষ্টি হতে পারে বিহারের বিভিন্ন এলাকায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ওড়িশা, বিহার, ঝাড়খন্ডে। ভারী বৃষ্টি হবে সৌরাষ্ট্র উপকূলে। এছাড়াও গুজরাটে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios