সন্ধ্যের দিকে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। তবে কলকাতায় ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে মঙ্গলবার ও বুধবার। হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস।যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।আগামী চার-পাঁচ দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যজুড়ে। দক্ষিণ-পশ্চিমের জলীয় বাষ্পপূর্ণ বাতাসে ভর করেই বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হচ্ছে। তার থেকেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যজুড়ে। কলকাতাসহ দক্ষিণবঙ্গে আগামী ৭২ ঘণ্টায় ফের কালবৈশাখী সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা।


 হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস।যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। ঝড়-বৃষ্টিতে তার থেকে প্রায় ৫ ডিগ্রি কমে গিয়েছে সোমবার।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪০ শতাংশ। সোমবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস।

কলকাতায় সোমবার ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে সামান্য। সকালের দিকে আকাশ পরিষ্কার থাকলেও বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। কলকাতায় ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে মঙ্গল ও বুধবার। কলকাতাসহ দক্ষিণবঙ্গে আগামী ৭২ ঘণ্টায় ফের কালবৈশাখী সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী মঙ্গলবার ও বুধবার রাজ্যজুড়ে ঝড় বৃষ্টি বাড়বে। মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং এ ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি  দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড় বইবে পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রামেও। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ঝড় বৃষ্টির সম্ভাবনা। বুধবারেও  কালবৈশাখী হতে পারে। মুর্শিদাবাদে সব থেকে বেশি সম্ভাবনা রয়েছে। ঝড় বৃষ্টি হতে পারে নদীয়া,বীরভূমেও। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এর মত দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুরের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।


দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আবার নিম্নচাপের সম্ভাবনা। আন্দামান সাগর ও সমাজের কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত সরে বুধবার পৌছবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ডুকছে বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে। ইতিমধ্যেই একটি সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার রয়েছে উত্তর-পশ্চিম ও মধ্যভারতে যেটি ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় উত্তর পশ্চিম ভারত মধ্য ভারতের কিছু রাজ্যে ঝড় বৃষ্টির সম্ভাবনা ২৪  ঘন্টা পর থেকে আবহাওয়ার উন্নতি।