Asianet News BanglaAsianet News Bangla

পুজোর বাজারে ভেটো দিল বৃষ্টি, নিম্নচাপের জেরে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। এর বিস্তৃতি জামশেদপুর, ডায়মন্ড হারবার হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। এই নিম্নচাপের জেরেই বুধবার দিনভর বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। 

Weather forecast today Due to low pressure, it will rain throughout the day in South Bengal including Kolkata
Author
Kolkata, First Published Aug 24, 2022, 1:42 PM IST

সকাল থেকেই মুখভার আকাশের। দফায় দফায় চলছে হালকা ও মাঝারি বৃষ্টিপাতও। মাঝে মধ্যে রোদের দেখা মিললেও একঘেয়ে বৃষ্টির থেকে এক্ষুণি মুক্তি নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে কলকাতা সহ আরও ৯টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার সারাদিনই দক্ষিণবঙ্গ জুড়ে চলবে বৃষ্টির দাপট। বৃহস্পতিবার থেকে বৃষ্টির প্রভাব একটু হালকা হতে পারে বলেও জানাচ্ছেন আবহাওয়াবিদরা। 
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। এর বিস্তৃতি জামশেদপুর, ডায়মন্ড হারবার হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। এই নিম্নচাপের জেরেই বুধবার দিনভর বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। 
কলকাতা ছাড়াও বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের আরও ৯টি জেলায়। মূলত দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বীরভূম এবং মুর্শিদাবাদে এর প্রভাব পড়বে সর্বোচ্চ। এই জেলাগুলিতে সারাদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এছাড়াও কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। 

আরও পড়ুনমৌসুমী অক্ষরেখার প্রভাব, আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস


আলিপুর সূত্রে জানা যাচ্ছে, কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। পাশাপাশি থাকবে দমকা হাওয়ার দাপটও। এদিন  ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে বলেও জানানো হচ্ছে।
অন্যদিকে পুজোর মাত্র দেড় মাস আগে এই নিম্নচাপের প্রভাবে মার খাচ্ছে পুজোর বিপণি। আবার পাশাপাশি দিনভর বৃষ্টির জেরে ব্যহত হচ্ছে মণ্ডপের কাজও। প্রসঙ্গত, পুজো বাবদ ক্লাবগুলিকে মোটা অঙ্গের টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে পুজোর মুখে নিম্নচাপের কারণে মুখভার ত্রেতা-বিক্রেতা সহ ক্লাবগুলিরও। তবে পুজোর মধ্যেও বৃষ্টির সম্ভাবনা আছে কি না তা এখনও জানা যাচ্ছে না। 


 আরও পড়ুনমাত্র ঘণ্টাখানেকের মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া

Follow Us:
Download App:
  • android
  • ios