Asianet News BanglaAsianet News Bangla

Weather forecast- কলকাতায় শীতের আমেজ, বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া

উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে বলেই অনুমান করা হচ্ছে। কালীপুজো ও ভাইফোঁটায় মনোরম পরিবেশ। 

Weather forecast- Winter is coming to Westbengal and Kolkata bpsb
Author
Kolkata, First Published Nov 1, 2021, 1:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আরো নামল পারদ। কলকাতাতেও (Kolkata) কুড়ি-র আমেজ রয়েছে। সকালে শীতের আমেজ (Winter Feeling) অনুভূত হচ্ছে ধীরে ধীরে। তবে বেলা গড়ালে সামান্য তাপমাত্রা(Temparature) বৃদ্ধি পাচ্ছে। উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে বলেই অনুমান করা হচ্ছে। কালীপুজো ও ভাইফোঁটায় মনোরম পরিবেশ। সকালে আংশিক কুয়াশা। পাহাড়েও দশের নীচে পারদ। দার্জিলিং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কয়েক দিনে সকালে শীতের আমেজ আরও বাড়ল। নামছে পারদ।  পশ্চিমের জেলায় তাপমাত্রা কুড়ি ডিগ্রীর নিচে। শ্রীনিকেতন পারদ ১৭ ডিগ্রীর ঘরে নেমেছে। আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে। হেমন্তের পরিবেশ রয়েছে সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় হালকা শীতের আমেজ। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পানাগড়, শ্রীনিকেতন, পুরুলিয়া ও বাঁকুড়াতে তাপমাত্রা ১৯ ডিগ্রীর নিচে। সকালের শীতের আমেজ আরো বাড়ছে। এরকম পরিস্থিতি থাকবে আগামী এক সপ্তাহ।

Weather forecast- Winter is coming to Westbengal and Kolkata bpsb

উত্তরবঙ্গের ক্ষেত্রে থাকছে বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বাকি জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির পর বুধবার থেকে দার্জিলিং এর তাপমাত্রা অনেকটাই ডিগ্রি নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শুষ্ক ও শীতল আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে।

কলকাতায় আগামী এক সপ্তাহে পরিষ্কার আকাশ থাকবে বলে জানানো হয়েছে। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে। সকালের দিকে থাকবে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী এক সপ্তাহ। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৮ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ। 

Weather forecast- Winter is coming to Westbengal and Kolkata bpsb

আলিপুর জানিয়েছে বঙ্গোপসাগরে তৈরি একটি নিম্নচাপ শ্রীলংকা ও তামিলনাড়ু উপকূলের কাছাকাছি অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে কেরল উপকূলে আরব সাগরের দিকে যাবে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে পয়লা নভেম্বর। উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় হবে বলে জানানো হয়েছে। নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দক্ষিণ ভারতের তামিলনাডু, পুদুচেরি ও কেরলে। শুক্রবার অন্ধ্রপ্রদেশ এবং রায়ালাসিমাতে থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা। 

পয়লা নভেম্বর নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে দেশে, যার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশে নভেম্বরের প্রথম সপ্তাহে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios