আজ রথযাত্রা, তার মুখেই বৃষ্টি হয়ছে শহরে। তাপমাত্রাও অনেকটা কমেছে। শহরবাসী আশা করেছিল রথের দিনেও বৃষ্টি হবে প্রতিবারের মতো।  কিন্তু বিধি বাম। খালি হাতেই ফেরাল প্রকৃতি। আবহাওয়া অফিসের মতে এদিন বৃষ্টির সম্ভাবনাই নেই শহরে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হচ্ছে,  নিম্নচাপ এখন অন্ধ্রপ্রদেশের দিকে চলে গেছে। এখন একটা নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড এবং দক্ষিণ বঙ্গের উপর থেকে উত্তর পূর্ব বঙ্গোপসাগরের উপর রয়েছে। এর ফলে এর ফলে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণ বঙ্গে। এর থেকে একটা সক্রিয়তা  তৈরি হবে নিশ্চিত করছেন আবহবিদরা{ তবে এখনই বলা যাচ্ছেনা এর ফলে কোথায় কোথায় বৃষ্টি হবে। তবে তুলনামূলক উত্তর বঙ্গে একটু বেশি বৃষ্টি হবে। কলকাতা-সহ দক্ষিণ বঙ্গে তাপমাত্রা বেশি থাকবে ও আর্দ্রতাজনিত অস্বস্থিও বজায় থাকবে।

প্রসঙ্গত একটি  সুস্পষ্ট নিম্নচাপ  দক্ষিণ-পূর্ব ঝাড়খন্ড ও সংলগ্ন ওড়িশা ও পশ্চিমবঙ্গের সীমানা লাগোয়া অঞ্চলে অবস্থান করছিল বেশ কয়েক দিন। আর এর সঙ্গে একটা ঘূর্ণাবর্ত ছিল একই জায়গায়। এর ফলেই শে। ৪৮ ঘন্টা দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েছে। বৃষ্টির দাপট বেশি ছিল উপকূলের জেলাগুলিতে। দুই মেদিনীপুর,পুরুলিয়া,ঝাড়গ্রাম,দুই ২৪ পরগণাতে বৃ্ষ্টির হয় ভালই। তবে টানা বৃষ্টি হয়নি। তার পরে আবহবিদদের কথামতোই বৃষ্টি পাততাড়ি গুটিয়ে পালিয়েছে। এখন বৃষ্টির অপেক্ষা করা ছাড়া আর কোনও পথ খোলা নেই।