রথের কলকাতায় বৃষ্টি হয়নি। মেঘাচ্ছন্ন আকাশের কারণে তাপমাত্রা তেমন না বাড়লেও দেখা মেলেনি বৃষ্টির। মুখভার শহরবাসীকে এবার সুখবর শোনাল হাওয়া অফিস।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আগামী তিন দিন বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর ।প্রথম দিকে কলকাতা-সহ দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পরের দিকে পশ্চিমের জেলাগুলো অর্থাৎ পুরুলিয়া,বাঁকুড়া ,বীরভূম বৃষ্টি হবে।বৃষ্টির কারণ কী? হাওয়া অফিস সূত্রে জানানো হচ্ছে, মূলত একটি নিম্নচাপ অক্ষরেখা পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে এবং একটি ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গবসাগর উপরে। এর প্রভাব প্রথমে উপকূলের জেলাগুলিতে পড়বে।  পশ্চিমের জেলা গুলিতে ভারী বৃষ্টি হবে। 

হাওয়া অফিস আরও জানাবে, ৭২ ঘন্টার পর থেকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বিশেষ করে ওপরে জেলাগুলিতে।

এ কদিন তাপমাত্রা খুব একটা বাড়বে না আর্দ্রতা জনিত অস্বস্তি ও কম থাকবে কারণ আকাশ মেঘলা থাকবে। তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি নীচে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষাকালের টানা বৃষ্টি হবে না এই তিন দিনেও। তবে আশা করা যাচ্ছে, এর পরে একটি সক্রিয়তার হাত ধরে বর্ষার টানা বৃষ্টি  শুরু হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হচ্ছে।

উল্লেখ্য, এবছর বৃষ্টির পরিমাণ তাৎপর্যপূর্ণ ভাবে অন্য বছরের থেকে কম। জেলায় জেলায় ব্যাপক ঘাটতি তৈরি হয়েছে।  ভারী বর্ষণ না হলে ব্যাপক ক্ষতি হবে চাষের।