আষাঢ় মাস হতে চলল, তবু বৃষ্টি অধরা। সুখের থেকে স্বস্তি ভাল। এই প্রবাদবাক্য অক্ষরে অক্ষরে টের পেয়েছে কলকাতাবাসী। দুই একবারের  নিম্নচাপজনিত বৃষ্টিপাত শহরকে ভিজিয়ে দিলেও বর্ষা বলতে যা বোঝায় তার দেখাই পায়নি শহর। তাই আক্ষরিক অর্থে সকলে চাতকের মত চেয়ে রয়েছে কবে তার দেখা মেলে। হাওয়া অফিস এবার স্বস্তির বার্তা দিল। জানা গিয়েছিল সব ঠিক থাকলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টি আসবে এই শহরে। হলও তাই, বৃষ্টি নামল শহরে।

আবহবিদরা এদিন জানিয়ে দেন, ৪৮ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হবে। বেশি বৃষ্টি হবে মুর্শিদাবাদ,বীরভূম, নদিয়া,দুই ২৪ পরগনাতে। তাপমাত্রা ৩৪ ডিগ্রির  আশেপাশে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায়  আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। 

উল্লেখ্য মৎস্যজীবীদের আগামী  ২৪ ঘণ্টায় সমুদ্রে যেতে না করা হচ্ছে। এখনও বঙ্গোপসাগর উত্তাল হয়ে রয়েছে। নবান্ন সূত্রে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, এই সতর্কবার্তা না মেনে সমুদ্রে গেলে লাইসেন্স কেড়ে নেওয়া হতে পারে।

অন্য দিকে হাওয়া অফিস আরও জানাচ্ছে, পূর্ব উত্তরপ্রদেশ ও বিহারের উপরে একটি নিম্নচাপের সঙ্গে একটা ঘূর্ণা বর্ত ও অবস্থান  করছে। আর একটা নিম্নচাপ অক্ষরেখা পাঞ্জাব থেকে পশ্চিমবঙ্গের  উপর দিয়ে  নাগাল্যান্ড পর্যন্ত রয়েছে। এর ফলে উত্তরবঙ্গে আগামী ৭২ ঘন্টায় ভারী বৃষ্টি হবে। বেশি হবে আলিপুর দুয়ার ও কোচবিহার জেলায়।