বিহারের রাজনৈতিক উত্তাপের সঙ্গে সঙ্গে বাংলার তাপমাত্রাও কিছুটা বাড়ল। সর্বনিম্ন তাপমাত্রা আবারও কুড়ির ঘরে। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে কুড়ি ডিগ্রী। আগামী দু তিন দিনে আরও তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলে ইঙ্গিত মৌসম ভবনের। এর ফলে রাতে তাপমাত্রা বেড়ে যাওয়ায় ভোরের দিকে কিছুটা কমবে। দিনের বেলা শীত ভাব অনেকটাই উধাও হবে। কলকাতার বাতাসে এখনও জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ওপরে ৩২.৪ ডিগ্রী সেলসিয়াস। এবং বুধবার এই মুহূর্তে সকাল ৭ টা ২৭ মিনিটে শহরের তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। 

 

 

ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি 

আগামী কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে ঘন কুয়াশার দাপট দেখা যেতে পারে তার প্রভাব পড়তে পারে উত্তরবঙ্গেও। ঘন কুয়াশার দাপট হবে উত্তরপ্রদেশে।বৃহস্পতিবার নাগাদ আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে ভারতবর্ষে। এর ফলে বৃহস্পতি-শুক্রবার নাগাদ আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ ও মোজাফফরপুর তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সেই শীতল হাওয়া এসে আরও এক দফায় তাপমাত্রা নামাতে পারে বাংলায়।দক্ষিণ ভারতে বৃষ্টি চলবে তামিলনাডু, কেরালা, অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপ এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব ও বঙ্গোপসাগরে একাধিক ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি চলবে।

 


দেশজুড়ে শীতের শুরু

 আবহাওয়া দফতর সূত্রে খবর,  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ২২.০ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে পারদ। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ২০.০ ডিগ্রি সেলসিয়ার্স। মঙ্গলবার শহরের তাপমাত্রা আরও কমে ২০.০ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে পারদ। শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়ার্স।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৪ শতাংশ এবং ন্যুনতম ৪৩ শতাংশ।  রবিবার শহরের তাপমাত্রা আরও কমে ১৮.৩ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে পারদ। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.১ ডিগ্রি সেলসিয়ার্স।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৩২ শতাংশ। উল্লেখ্য,  রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা। দেশজুড়ে শীতের শুরু।