'সৌমিত্র  চট্টোপাধ্যায়ের বিকল্প তিনি নিজেই। আর কেউ তার জায়গায় আসবেন না', হাসপাতালে এসে শোক প্রকাশ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বেলা দুটো নাগাদ হাসপাতাল দেহ বের করা হবে। তারপর সেখান থেকে দেহ নিয়ে যাওয়া হবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নিজের বাড়ি গলফ গ্রীনে। বাংলার কাছে আজ খুব দুঃখের দিন', জানালেন মুখ্যমন্ত্রী।

 


বাংলার কাছে আজ খুব দুঃখের দিন : মমতা বন্দ্যোপাধ্যায়


মহান প্রতিভাবান বরণীয়, স্মরণীয় মানুষকে আমরা হারালাম। মানবিক কিংবা গণআন্দোলনে বারবার তিনি ছুটে গিয়েছিলেন। সৌমিত্র চট্টোপাধ্যায় মৃত্যুতে শোক প্রকাশ করে এই কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায় মৃত্যুর খবর পাওয়ার পরেই বেলভিউতে পৌঁছেযান মুখ্যমন্ত্রী। রবিবার বেলভিউতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সবাই সব রমক ভাবে চেষ্টা করেছেন। প্রত্যেকে সাধ্যমত চেষ্টা করেছেন। কিন্ত আমরা তাকে ধরে রাখতে পারিনি। সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মৃত্যু কঠিন, নির্মম। কিন্তু সেটাই বাস্তব। সৌমিত্র চট্টোপাধ্যায় শিখরে পৌঁছে ছিলেন, সেখানে পৌঁছতে গেলে অনেক লড়াই, অনেক সংগ্রাম করতে হয়। মুখ্যমন্ত্রী আরো বলেন, 'আমি ভেবেছিলাম তিনি ভালো হয়ে যাবেন। কিন্তু সেটা হলো না। বাংলার কাছে আজ খুব দুঃখের দিন'। 

 সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষযাত্রা

বেলা দুটো নাগাদ হাসপাতাল দেহ বের করা হবে। তারপর সেখান থেকে দেহ নিয়ে যাওয়া হবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নিজের বাড়ি গলফ গ্রীনে। বাড়ি থেকে নিয়ে যাওয়া হবে টলি স্টুডিওতে। তারপর সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত দু'ঘণ্টা রবীন্দ্রসদনে শায়িত রাখা হবে প্রয়াত অভিনেতার মরদেহ। সেখানে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। রবীন্দ্র সদন থেকে শারীরিক দূরত্ব বজায় রেখে মিছিল করে মরদেহ নিয়ে যাওয়া হবে কেওড়াতলা মহাশ্মশানে। সেখানেই সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের।  সন্ধ্যা ৬.১৫ থেকে ৬.৩০ এর মধ্যে গান স্যালুট দিয়ে সম্মান জানানো হবে তাকে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্মৃতিচারণা

সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিচারণায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মানুষ চলে যায় তার ইতিহাস থেকে যায়। মানুষের প্রতি তার ভালোবাসা সেটা যুগ যুগ ধরে থেকে যেবে। সৌমিত্র চট্টোপাধ্যায় এর কোন বিকল্প কোন দিন আসবে না। সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিকল্প সৌমিত্র চট্টোপাধ্যায় নিজেই।