Asianet News BanglaAsianet News Bangla

আপনার স্ট্রেসকে এক পলকে গায়েব করতে পারে সাউন্ড বাথ, জানুন কিভাবে সাহায্য করে এই প্রাচীন পদ্ধতি

সাউন্ড থেরাপির সুবিধাগুলি ধ্যানের সুবিধার মতো, তাই অনুশীলনকারীরা এই অনুশীলনটিকে শব্দ ধ্যান বলে। আপনার ধ্যানে শব্দ অন্তর্ভুক্ত করা উপকারগুলিকে দ্বিগুণ করতে পারে এবং প্রতিদিন করা হলে আশ্চর্যজনক ফলাফল পেতে পারে।

A sound bath can soothe your stress, learn how it can help from an expert bpsb
Author
First Published Sep 23, 2022, 11:47 AM IST

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ যে ধরনের জীবনযাপন করছেন তার কারণে একজন ব্যক্তির মানসিক চাপ এবং উদ্বেগ থাকা সাধারণ ব্যাপার। একজন ব্যক্তি যে কোনও কারণে চাপে পড়তে পারেন, যার কারণে তার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। শুধু তাই নয়, মানসিক চাপ একজন ব্যক্তির অনেক দীর্ঘস্থায়ী রোগের সূত্রপাতও করতে পারে। আপনি যদি দীর্ঘ সময় সুস্থ থাকতে চান, তাহলে নিজেকে মানসিক চাপমুক্ত রাখুন। যেটিতে সাউন্ড বাথ আপনাকে সাহায্য করতে পারে। এটি একটি খুব সহজ এবং কার্যকর থেরাপি। 

যার সাহায্যে একজন মানুষ তার অভ্যন্তরীণ ও বাহ্যিক মনকে সুস্থ রাখতে পারে। ডাঃ অঞ্জু শর্মা (সাউন্ড হিলিং মাস্টার, সাইকিক রিফর্মার এবং হোলিস্টিক-ওয়েলনেস কোচ) তার 'ব্রহ্ম সে ব্রহ্মান্ড' বইতে শব্দ নিরাময় সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। 

A sound bath can soothe your stress, learn how it can help from an expert bpsb

একটি শব্দ স্নান বা সাউন্ড বাথ কি?
একজন মানুষ যেমন স্নান করে সারাদিনের ক্লান্তি দূর করে। একইভাবে, সাউন্ড স্নানের সাহায্যে আপনি আপনার মানসিক এবং শারীরিক চাপও দূর করতে পারেন। শব্দ স্নানে, ব্যক্তিকে প্রাকৃতিক শব্দ, সঙ্গীত এবং কণ্ঠের সাহায্যে চিকিত্সা করা হয়। এই থেরাপিতে গানের বাটি, গং, টিউনিং ফর্ক এবং শ্রুতি বক্সের মতো ভিন্নভাবে সুর করা যন্ত্র ব্যবহার করা হয়। সুতরাং আপনি যখন বিভিন্ন সুর করা যন্ত্র ব্যবহার করে ভয়েসের মাধ্যমে স্নান করেন, তখন বিভিন্ন শব্দ বিভিন্ন ফ্রিকোয়েন্সি চ্যানেলাইজ করে সমস্যাগুলি কাটিয়ে উঠতে চেষ্টা করে।

সাউন্ড স্নান মানসিক চাপ থেকে মুক্তি দেয়
অঞ্জু শর্মা তার বই 'ব্রহ্ম সে ব্রহ্মান্ড'-এ বর্ণনা করেছেন যে কীভাবে শব্দ শরীরে সম্পূর্ণতা বোধ ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। এছাড়াও আপনার আবেগের ভারসাম্য মানসিক উদ্বেগগুলিকে শান্ত করতে পারে এবং আপনার মন ও শরীরকে সুরক্ষিত করতে পারে। এই ডিভাইসগুলির দ্বারা তৈরি সুরেলা কম্পনগুলি মস্তিষ্কের তরঙ্গগুলিকে উদ্দীপিত করে এবং মনকে শান্ত রাখে। সাউন্ড থেরাপির সুবিধাগুলি ধ্যানের সুবিধার মতো, তাই অনুশীলনকারীরা এই অনুশীলনটিকে শব্দ ধ্যান বলে। আপনার ধ্যানে শব্দ অন্তর্ভুক্ত করা উপকারগুলিকে দ্বিগুণ করতে পারে এবং প্রতিদিন করা হলে আশ্চর্যজনক ফলাফল পেতে পারে।

কীভাবে উদ্বেগ থেকে মুক্তি পাবেন
একটি সাউন্ড স্নান গভীর শিথিলতা অনুভব করার একটি দুর্দান্ত উপায়। তবে তা ছাড়াও, এটি উদ্বেগ এবং দীর্ঘস্থায়ী চাপ মোকাবেলায় অত্যন্ত সহায়ক। ব্যাখ্যা করুন যে চাপ ঘুমের সমস্যা, হজমের সমস্যা এবং অন্যান্য অনেক স্বাস্থ্য উদ্বেগের কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে মানসিক চাপ ও দুশ্চিন্তাকে কার্যকরভাবে প্রতিরোধ করা যায় এবং উপরে উল্লেখিত সমস্যাগুলো কাটিয়ে ওঠা যায়। সাউন্ড বাথের সাউন্ড থেরাপির সাহায্যে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীদের সুস্থ হতে সাহায্য করা যেতে পারে। শব্দ ইতিবাচকভাবে স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।

আরও পড়ুন- পুজোর ফ্যাশনের কুর্তির নয়া ট্রেন্ড, দেখে নিন কোনদিন কেমন কুর্তি পরবেন

আরও পড়ুন- থলথলে বেলি ফ্যাট ঝরিয়ে পুজোর আগে ডায়েটে রাখুন এই খাবারগুলি, ক্রপটপ পরতে পারবেন অনায়াসে

আরও পড়ুন- পুজোয় জলখাবারে থাক চমক, পুজোর একদিন বানিয়ে ফেলুন চিকেন কুলফি কাবাব

Follow Us:
Download App:
  • android
  • ios