Asianet News BanglaAsianet News Bangla

৩০-এর পর মহিলারা বিশেষ নজর দিন খাদ্যতালিকায়, সুস্থ থাকতে যোগ করুন এই কয়টি ফল

অধিকাংশরা মহিলারা পুষ্টির অভাবে ভুগছেন। তার সঙ্গে মহিলাদের স্ত্রীরোগ সংক্রান্ত একাধিক জটিলতা তো আছেই। এই সব থেকে মুক্তি পেতে সবার আগে নজর দিন খাদ্যতালিকাতে। আজ রইল ছয়টি ফলের হদিশ। মহিলারা সুস্থ থাকতে অবশ্যই এই কয়টি ফল রাখুন তালিকাতে। দেখে নিন কী কী।  

After 30 women must add those 6 fruits in diet to stay healthy ABSC
Author
First Published Aug 28, 2022, 10:13 AM IST

একটি নির্দিষ্ট বয়সের পর মহিলাদের বোন ডেনসিটি কমতে থাকে তা আমরা সকলেই জানি। এর সঙ্গে দেখা দেয় একের পর এক জটিলতা। পুরুষদের তুলনায় মহিলাদের শরীরে এই সকল সমস্যা বেশি দেখা দেয়। কারণ, অধিকাংশ ক্ষেত্রেই দেখা গিয়েছে, পরিবারের সকলের কথা ভাবতে গিয়ে মহিলারা নিজেদের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখে না। এই কারণে শরীর দেখা দেয় পুষ্টির অভাব। তার সঙ্গে মহিলাদের স্ত্রীরোগ সংক্রান্ত একাধিক জটিলতা তো আছেই। এই সব থেকে মুক্তি পেতে সবার আগে নজর দিন খাদ্যতালিকাতে। আজ রইল ছয়টি ফলের হদিশ। মহিলারা সুস্থ থাকতে অবশ্যই এই কয়টি ফল রাখুন তালিকাতে। দেখে নিন কী কী।  

চেরি খেতে পারেন রোজ। এটি স্বাস্থ্য সমস্যা মোকাবিলা করতে সাহায্য করে। অনেক মহিলাদের গাউট ও আর্থ্রাইটিসের মতো সমস্যা দেখা দেয়। এই ফল অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্থোসায়ানিন থাকে। যা শরীর রাখে সুস্থ। 

মহিলারা রোজ টমেটো খান। টমেটো অ্যান্টি অক্সিডেন্ট, লাইকোপিনের মতো উপকারী উপাদানে পরিপূর্ণ। এই ক্যান্সার কোষ গঠন প্রতিরোধ করে সঙ্গে হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। প্রতিদিন রান্নায় টমেটো ব্যবহার করুন। অথবা টমেটো জুস খেতে পারেন। এতে মিলবে উপকার। 

মহিলাদের জন্য বেশ উপকারী হল পেঁপে। এটি ভিটামিন এ, সি, ফোলেট ও বিভিন্ন ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ। এতে আছে প্যাপেইন। এটি একাধিক রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে তেমনই বদহজমের সমস্যা দূর করে। ডায়াবেটিস, হার্টের রোগ দূর হয় পেঁপে খেলে। 

মহিলারা সুস্থ থাকতে নিয়মিত পেয়ারা খান। এটি ভিটামিন সি সমৃদ্ধ। এতে উচ্চমাত্রায় পটাসিয়াম, ফাইবার আছে। যা মানসিক স্বাস্থ্য ভালো রাখে, চোখের দৃষ্টি ঠিক রাখে। শরীর সুস্থ রাখতে খাদ্যতালিকায় যোগ করুন পেয়ারা। 

নিয়মিত আপেল খেলে মুক্তি মিলবে রোগ থেকে। পেকটিন ফাইবার সমৃদ্ধ আপেল মহিলাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। নিয়মিত আপেল খেলে করোনারি রোগের ঝুঁকি কমে ১৩ থেকে ২২ শতাংশ। মেনে চলুন এই বিশেষ টোটকা। শরীর থাকবে সুস্থ। 

তেমনই খেতে পারেন অ্যাভোকাডো। গবেষণায় দেখা গিয়েছে, যে সকল মহিলারা অ্যাভোকাডো খান তাদের শরীর থাকে সুস্থ। মেনে চলুন এই বিশেষ নিয়ম। ৩০-এর পর মহিলারা বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। সুস্থ থাকতে যোগ করুন এই কয়টি ফল।

 

আরও পড়ুন- রবিবারে কলকাতায় জলের দরে দাম কমল সোনার, রূপোর দর কোথায় ঠেকল, জেনে নিন লেটেস্ট রেট

আরও পড়ুন- ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

আরও পড়ুন- কাঁচা খেজুর খুবই উপকারী, পাকা খেজুরের থেকে কোনও অংশে কম নয়

Follow Us:
Download App:
  • android
  • ios