ফ্যাশন দুনিয়ায় ছোট চুলের বেশ রমরমা রয়েছে। কিন্তু লম্বা চুল যে কখনওই ফ্যাশন দুনিয়া থেকে বাইরে যায়নি ও যাবে না, এ কথা বেশ নিশ্চিত করেই বলা যায়। তাই লম্বা ঘন চুল সকলেরই পছন্দ। কিন্তু চুল লম্বা করতেও লাগে অসীম ধৈর্য ও যত্ন। অনেকের আবার এমনিতেই চুল লম্বা হতে সময় লাগে। 

জেনে নেওয়া যাক চুল তাড়াতাড়ি লম্বা করার কয়েকটি সহজ উপায়- 

১) চুল লম্বা করতে হলে মাঝে মাঝে চুল কাটতেও হবে। ডগা ফাটা চুল লম্বা করলে মোটেও সুন্দর লাগে না। তাই নির্দিষ্ট সময় অন্তর পার্লারে গিয়ে চুল ট্রিম করে নিন। এতে তাড়াতাড়ি চুল বাড়বে। 

আরও পড়ুনঃ ঘণ কালো চুল বজায় রাখতে খাদ্য তালিকায় রাখুন এই কয়েকটি খাবার

২) নিয়মিত চুলের গোড়ায় অয়েল মাসাজ প্রয়োজন। তেল চুলের পুষ্টি বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত চুলে তেল লাগান। এতে মাথার তালুতে ভালো করে করে রক্ত সঞ্চালন হয়। ফলে চুল তাড়াতাড়ি বড় হয়। 

৩) চুল ধোয়ার সময়ে কখনওই গরম জল ব্যবহার করবেন না। এতে চুলের আর্দ্রতা নষ্ট হয়। সঙ্গে চুলের ডগা সহজেই ফেটে যায়। তাই নিয়মিত ঠান্ডা জলে চুল ধোবেন। পারলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের পরে ঠান্ডা জলে চুল ভিজিয়ে রাখুন। 

৪) চুল সুন্দর করতে অনেকেই হেয়ার স্ট্রেটনার, হেয়ার কার্লার ব্যবহার করেন। কিন্তু এগুলি মোটেও চুলের পক্ষে স্বাস্থ্যকর নয়। তাই যতটা সম্ভব এইগুলি এড়িয়ে চলুন। ব্যবহার করলেও নিয়মিত হিট প্রোটেকট্যান্ট প্রোডাক্ট ব্যবহার করুন। 

৫) চুল ভালো রাখতে  শরীরে ভিটামিন, অ্যান্টি অক্সিড্যান্ট, মিনারেলস প্রয়োজন। তাই এই উপাদান সমৃদ্ধ  খাবার খান নিয়মিত।