Asianet News BanglaAsianet News Bangla

ঘুরতে গিয়ে হঠাৎ অসুস্থ হওয়ার ভয়? ব্যাগে রাখুন ঘরোয়া প্রতিকারের ওষুধগুলো

অতিরিক্ত সতর্কতা যে কোনও ট্রিপেই নেওয়া জরুরি। সঙ্গে রাখতে হবে এমন কিছু জিনিস, যা অসুস্থতার জন্য আপনার ভ্রমণের আনন্দ যাতে নষ্ট না হয়, তার খেয়াল রাখবে। 

Do not be troubled by vomiting and headache during travel, follow these home remedies bpsb
Author
Kolkata, First Published Jun 10, 2022, 3:43 PM IST

প্রবল গরমে গোটা দেশ বিপর্যস্ত। এই পরিস্থিতিতে গ্রীষ্মের ছুটিতে অনেকেই অনেক জায়গায় যেতে চান। ঘুরেও আসেন অনেকে। কিন্তু বাইরে বেরোলে তো আর ঘরের মত সুবিধা মেলে না। খাওয়াদাওয়া বা থাকার অনিয়মও হয়। তবু সেসব সমস্যা গায়ে না মেখেই বেড়িয়ে পড়েন মানুষ, ছোট্ট ছুটির সন্ধানে। আর বেড়িয়ে পড়লে যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য অনেকেই ওষুধপত্রও সঙ্গে নেন। অনেকের সঙ্গেই ছোট বাচ্চা বা বয়স্ক মানুষ থাকেন। তাঁদের শরীর স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখা জরুরি। 

তাই অতিরিক্ত সতর্কতা যে কোনও ট্রিপেই নেওয়া জরুরি। সঙ্গে রাখতে হবে এমন কিছু জিনিস, যা অসুস্থতার জন্য আপনার ভ্রমণের আনন্দ যাতে নষ্ট না হয়, তার খেয়াল রাখবে। ভ্রমণের সময়ে অনেকেই বমি বা মাথাব্যথার মত অসুস্থতায় ভোগেন। এসব সমস্যা এড়াতে কিছু ঘরোয়া উপায় রয়েছে, যা অবলম্বন করা উচিত। 

ডাক্তারের পরামর্শ

জিডি গোয়েঙ্কা বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ হেলথ অ্যান্ড এলিট সায়েন্সের বিভাগীয় প্রধান প্রণব প্রকাশ জানাচ্ছেন যে ভ্রমণের সময় লোকেরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে। এমন পরিস্থিতিতে, ভ্রমণে যাওয়ার সময় ডাক্তারের সাথে পরামর্শ করার পরে আপনার সাথে প্রয়োজনীয় ওষুধগুলি নেওয়া গুরুত্বপূর্ণ। ভ্রমণের সময় বমি এবং মাথাব্যথা সাধারণ সমস্যা। অনেক সময় ফ্লাইটে বা পাহাড়ে উচ্চতার জন্য কানের ব্যথার সমস্যায় পড়েন, যা রীতিমত কষ্ট দেয়। তাই সাথে কিছু টফি বা চুইংগাম রাখুন। এটি খেলে কানে কোনো সমস্যা হয় না।

মাথাব্যথার ঘরোয়া প্রতিকার

ভ্রমণের সময় অনেকের মাথা ব্যথার সম্মুখীন হতে হয়, যা বিভিন্ন কারণে হতে পারে। কারও কারও গাড়িতে বসার সঙ্গে সঙ্গেই মাথাব্যথা শুরু হয়। সেই সঙ্গে পাহাড়ে উঠতে গিয়েও মাথাব্যথার সমস্যায় ভোগেন কিছু মানুষ। এটি আপনার সাথে যাতে না ঘটে, তাই সঙ্গে মাথাব্যথার ওষুধ রাখা গুরুত্বপূর্ণ। মাথাব্যথা এড়াতে, আপনি তুলসী এবং আদার রস পান করার মতো অনেক ঘরোয়া প্রতিকার গ্রহণ করতে পারেন। এটি কেবল ব্যথা থেকে মুক্তি দেবে না, তবে আপনি আপনার ছুটি ভালভাবে উপভোগ করতে সক্ষম হবেন।

বমির হাত থেকে রেহাই পেতে

ভ্রমণের সময় বমির সমস্যায়ও পড়তে হয় অনেককে। এটি মোশন সিকনেসের কারণে হতে পারে। এটি এড়াতে ভ্রমণে যাওয়ার আগে হালকা খাবার খাওয়া জরুরি। বমির জন্য অনেক ওষুধও পাওয়া যায়। এছাড়াও কালো মরিচ চুষে, লেবু ও লবণ চেটে বা লেবুর আচার খাওয়ার মতো ঘরোয়া উপায়ে বমির সমস্যা এড়ানো যায়।

পিরিয়ড ক্র্যাম্প

পিরিয়ড ক্র্যাম্প এমন এক সমস্যা যা কোনওভাবেই এড়াতে পারেন না মহিলারা। আর এই সমস্যার কথা সেভাবে বোঝানও যায় না। কিছু মহিলা পিরিয়ডের সময় পিঠে ব্যথা, পেটে ব্যথা এবং কখনও কখনও জ্বর অনুভব করেন। এমন পরিস্থিতিতে, ভ্রমণে আপনার সাথে অবশ্যই একটি গরম জলের ব্যাগ নিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। যেকোনো ধাবা বা হোটেল থেকে গরম জল নিয়ে হট ওয়াটার ব্যাগ ব্যবহার করা যেতে পারে। এতে অনেকটাই আরাম পাবেন তারা। 

Follow Us:
Download App:
  • android
  • ios