আপনি কি কথায় কথায় কান খুচিয়ে পরিষ্কার করেন! তা হলে আপনাকে বড় বিপদে পড়তে হতে পারে যে কোনও দিন। এমনই জানাচ্ছেন খোদ বিশেষজ্ঞরা। 

কানে প্রত্যেকেরই ময়লা জমে। রোজকার ধুলো বালি, তেল সাবাম জমা হতে হতে ময়লা জমে কানের ভিতরে। তা পরিষ্কার করতে বাড দিয়ে কান পরিষ্কার করেন অনেকেই। আবার অনেকের অভ্যেসই  থাকে বার বার কান খোঁচানোর। এক্ষেত্রে তখনকার মতো আরাম পাওয়া গেলেও পরে বিপদ ঘটতে পারে। ‌এমনকী, বিশেষজ্ঞরা দাবি করছেন, কানের ময়লা নিয়মিত পরিষ্কার না করলেও চলে। বরং কানের ভিতরে এই ময়লা থাকা স্বাস্থ্যের পক্ষে ভালো। 

রোজকার ধুলোবালি কানে জমতে থাকে। সঙ্গে আরও জীবাণু কানে প্রবেশ করে। কিন্তু এগুলো কানের একেবারে ভিতরে প্রবেশ করতে পারে না। কর্ণনালীর ত্বকে এক ধরনের জাতীয় গ্ল্যান্ড থাকে। এই গ্ল্যান্ড থেকে তেল জাতীয় এক ধরনের পদার্থ নিঃসরণ হয়। এই তেল জাতীয় পদার্থের সঙ্গে কানের ধুলো ময়লা জমে গিয়ে যা তৈরি হয়, তাকে ইয়ার ওয়্য়াক্স বলে। 

এই ইয়ার ওয়্যাক্স দুই  ধরনের হতে পারে- ভিজে ও শুকনো। বেশির ভাগ মানুষেরই ইয়ার ওয়্যাক্স হয় ভিজে। গ্ল্যান্ড থেকে নিঃসৃত তেলই ধুলো ময়লা ভিতরে প্রবেশ করতে দেয় না। তাই কান না খোঁচালে কোনও সমস্যাই হয় না। বরং কান খোঁচাতে গিয়ে খোঁচা লেগে বিপদ ঘটতে পারে।