দৈনন্দিন জীবনে ঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামগ্রীগুলির মধ্য়ে অন্যতম হল ফ্রিজ। অতিরিক্ত খাবার যাতে নষ্ট না হয়ে যায়, তাই ফ্রিজে তা রেখে দেওয়া হয়। এতে খাবার নষ্ট হওয়ার পরিমাণ বেশ খানিকটা কমে যায় ঠিকই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন কিছু খাবার ফ্রিজে রাখা মোটেই ঠিক নয়।এতে খাবারগুলির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় এবং স্বাস্থ্য়েরও ক্ষতি হয়। 

তা হলে জেনে নেওয়া যাক, কোন খাবারগুলি ফ্রিজে রাখলে হীতে বিপরীত হয়- 

আরও পড়ুনঃ মশারা রক্তপানের আগে কীভাবে শিকার খোঁজে! নতুন সমীক্ষায় জানালেন গবেষকরা

১) অনেকেই ফ্রিজের মধ্য়ে পেঁয়াজ রাখেন। কিন্তু এতে পেয়াঁজের আর্দ্রতা শুকিয়ে যায়। ফলে এর বিভিন্ন গুণাগুণও নষ্ট হয়ে যায়। তাই একান্তই যদি পেঁয়াজ ফ্রিজে রাখতে হয় তা ভাল করে কাগজে মুড়িয়ে রাখুন। 

২) টমেটো ফ্রিজে রাখলে এর সমস্ত পুষ্টিগুণ অনেকটাই কমে যায়। খুব তাড়াতাড়ি শুকিয়েও যায় টমেটো। তাই টমেটো বাইরেই রাখুন। 

৩) মধু অনেকেই ফ্রিজে রাখেন। এটি একটি বড় ভুল। এতে মধুর পুষ্টিগুণ নষ্ট হয়। মধু ফ্রিজে রাখলে অতিরিক্ত জমে গিয়ে শক্ত হয়ে যায়। তাই বাইরে রাখুন। কিন্তু দেখবেন যাতে সূর্যের আলো না লাগে। 

৪) ফ্রিজে লেবু রাখবেন না। এতে এর পুষ্টিগুণ নষ্ট হয়। লেবুর আর্দ্রতা শুকিয়ে যায়। লেবু তাই ফ্রিজের বাইরেই রাখুন। 

৫) গ্রীষ্মে আরাম পেতে তরমুজের জুড়ি মেলা ভার। তরমুজের মধ্যে ভিটামিন, মিনারেল ও অ্যান্টি অক্সিড্যান্ট থা‌কে। কিন্তু ফ্রিজে রাখলে এই পুষ্টিদুণ অনেকটাই কমে যায়। তাই ফ্রিজের ভিতরে তরমুজ না রাখাই ভাল। 

৬) কফির স্বাদ যদি ধরে রাখতে চান, তা হলে ফ্রিজের মধ্যে কফি রাখবেন না। ফ্রিজে রাখলে এর আর্দ্রতা কমে যায় ও স্বাদও নষ্ট হয়ে যায়। 

৭) বাদামের মধ্যে নানা গুণাগুণ থাকে। সেগুলি ধরে রাখতে ফ্রিজে বাদাম রাখা বাদ দিন।