ওজন কমানোর প্রক্রিয়ায় এই সাধারণ ভুলগুলো করছেন না তো, মিলিয়ে নিন রোজকার রুটিন

| Oct 01 2022, 06:51 AM IST

ওজন কমানোর প্রক্রিয়ায় এই সাধারণ ভুলগুলো করছেন না তো, মিলিয়ে নিন রোজকার রুটিন
ওজন কমানোর প্রক্রিয়ায় এই সাধারণ ভুলগুলো করছেন না তো, মিলিয়ে নিন রোজকার রুটিন
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

আপনার হজম প্রক্রিয়া বিপর্যস্ত হয় বা আপনি যদি খাওয়ার পরে হাঁটার পরিবর্তে সরাসরি ঘুমান, তবে আপনার ওজনও বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে আপনার কিছু ছোট জিনিসও মনে রাখা খুবই জরুরি। কিছু জিনিস আছে যেগুলো ছেড়ে দেওয়া আপনার জন্য ভালো। এগুলি ওজন কমানোর সবচেয়ে সাধারণ ভুল।

আমরা সবাই জানি যে ওজন কমানোর জন্য ব্যায়াম, যোগব্যায়াম এবং ডায়েট প্ল্যানের বিশেষ ভূমিকা রয়েছে। এ ছাড়া আরও অনেক বিষয় রয়েছে যা আপনার ওজনকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, আপনি যদি দেরি করে খান, তাহলে আপনার হজম প্রক্রিয়া বিপর্যস্ত হয় বা আপনি যদি খাওয়ার পরে হাঁটার পরিবর্তে সরাসরি ঘুমান, তবে আপনার ওজনও বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে আপনার কিছু ছোট জিনিসও মনে রাখা খুবই জরুরি। কিছু জিনিস আছে যেগুলো ছেড়ে দেওয়া আপনার জন্য ভালো। এগুলি ওজন কমানোর সবচেয়ে সাধারণ ভুল।

চিনি
আপনি যদি পেটের চর্বি কমাতে চান তবে আপনার চিনি সম্পূর্ণরূপে ত্যাগ করা উচিত। ১ গ্রাম চিনি ৪ ক্যালোরির সমান। এমন অবস্থায় চিনিও হজম হতে অনেক সময় নেয়। চিনির বদলে স্টেভিয়া, গুড়, মধুর মতো জিনিস খেতে পারেন।

Subscribe to get breaking news alerts

চাল
ওজন বাড়ার জন্যও ভাত দায়ী। অন্তত দুবেলা কখনই ভাত খাওয়া উচিত। একই সময়ে, আপনি অনেক মৌসুমি সবজি যোগ করে ভাত রান্না করতে পারেন। একই সাথে, আপনি যদি ভাত এত পছন্দ করেন তবে আপনি বাদামী চাল খেতে পারেন।
 
চা
যদি সঠিক নিয়ম মেনে চা পান করা হয়, তাহলে তা আপনার জন্য ক্ষতিকর নয়। নিজেকে সক্রিয় করতে এবং ক্লান্তি দূর করতে চা পান করা হয়। তবে আপনি যদি সারাদিনে ছয় থেকে সাত কাপ চা পান করেন তবে এটি কেবল আপনার ক্ষুধাই মেরে ফেলে না বরং আপনার ওজনও বাড়ায়।

রাতে ভাজাভুজি
রাতে স্ন্যাকস বা ভাজা খাবার খেলেও আপনার ওজন বাড়ে। রাতে পরিপাকতন্ত্র তেমন সক্রিয় থাকে না, তাই আপনার খাবার অনেকক্ষণ ধরে হজম হতে থাকে। এরমধ্যে ভাজাপোড়া খেলে পরিপাক তন্ত্রে সমস্যা দেখা দেয়, যা সহজে হজম হতে চায় না। এমন পরিস্থিতিতে আপনি যদি ওজন কমাতে চান, তাহলে রাতে স্ন্যাকস খাওয়া বন্ধ করুন।

রাতের খাবারের পরে ডেজার্ট বা মিষ্টি
অনেকে খাবারের পর মিষ্টি খেয়ে তাদের খাবার শেষ করে, যখন এটি প্রতিদিন আপনার শরীরে অতিরিক্ত চিনি যোগ করে। এমন পরিস্থিতিতে, খাবার খাওয়ার পরে মিষ্টি অবশ্যই আপনার মেজাজকে উন্নত করতে পারে, তবে এটি ওজন কমানোর ভালো পদ্ধতি হিসেবে একেবারেই বিবেচিত হয় না। 

Read more Articles on