Asianet News BanglaAsianet News Bangla

পুজোর আগে মেদ ঝরাতে দিনে ৩--৪ বার গ্রিন টি পান করছেন, শরীরের কোনও ক্ষতি হচ্ছে না তো?

পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে।  পুজোর আগে ত্বক ও চুল ও শরীরের যত্নও দ্বিগুণ বেড়ে গেছে।  পুজোর প্যান্ডেলে কীভাবে সকলের মধ্যমণি হয়ে ওঠা যায় তার জন্য চলছে জোরদার প্রস্তুতি। ঘুম থেকে ওঠা থেকে সারাদিনে তিন থেকে চারবার গ্রিন টি পান করছেন। তার সঙ্গে সময় পেলেই গরম জল খাওয়া তো আছেই। সকালে উঠে খালি পেটে চা খাওয়া থেকে দিনে সময় পেলেই চা পান করছেন। অজান্তেই শরীরের কতটা ক্ষতি করছেন জানেনরের কোনও ক্ষতি হচ্ছে না তো।

Durgapuja 2022 here s the right way to drink green tea for lose weight BRD
Author
First Published Sep 16, 2022, 4:51 PM IST

বাঙালির বারো মাসে তেরো পার্বনের মধ্যে শ্রেষ্ঠ উৎসব হল দুর্গাপুজো। ইতিমধ্যেই দেবী দূর্গার আগমনে চারিদিকে যেন সাজো সাজো রব।   হাতে আর মাত্র কয়েকদিন। সারা শহর আবার সেজে উঠবে আলোয়। করোনাকালে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে।  পুজোর আগে ত্বক ও চুল ও শরীরের যত্নও দ্বিগুণ বেড়ে গেছে।  পুজোর প্যান্ডেলে কীভাবে সকলের মধ্যমণি হয়ে ওঠা যায় তার জন্য চলছে জোরদার প্রস্তুতি। ঘুম থেকে ওঠা থেকে সারাদিনে তিন থেকে চারবার গ্রিন টি পান করছেন। তার সঙ্গে সময় পেলেই গরম জল খাওয়া তো আছেই। ঘুম থেকে উঠেই চোখটা খুলতে না খুলতেই চা-এর জন্য মনটা যেন আনচান করে। অনেকেই আছেন আবার বেড টি খেতে পছন্দ করেন। অনেকে আবার ফ্রেশ হয়ে তারপর চা টা খান খবরের কাগজ হাতে নিয়ে। সুতরাং চা খাওয়ার নিয়ে বাঙালির নানা মত রয়েছে। সকালে উঠে খালি পেটে চা খাওয়া থেকে দিনে সময় পেলেই চা পান করছেন।  এটা শরীরের জন্য কতটা ভাল না খারাপ, তা জানেন কি। সাম্প্রতিক গবেষণা বলছে খালি পেটে চা পানের অভ্যেস শরীরের জন্য ক্ষতিকর। শীত কিংবা গরম নয় যে কোনও ঋতুতেই এই অভ্যেস  ডেকে আনতে পারে শারীরিক সমস্যা।

বিশেষজ্ঞরা বলছেন খালি পেটে যারা চা পান করেন তারা এখন থেকেই এই অভ্যেস ত্যাগ করুন। চা খাওয়ার আগে ভারী কিছু না খেলেও অন্তত চায়ের সঙ্গে একটি বিস্কুট খেয়ে নেওয়া জরুরি। চা-এর মধ্যে ক্যাফিন নামের যৌগ থাকে। যা খালি পেটে পাকস্থলীতে প্রবেশ করলে শরীরে অম্লের পরিমাণ বাড়তে পারে। এর ফলে বমি বমি ভাব, বুক জ্বালার মতো উপসর্গ দেখা দিতে পারে। এর থেকে গ্যাসেরও সমস্যা হতে পারে। যারা দীর্ঘদিন খালি পেটে চা খান, তাদের গ্য়াসের সমস্যা কিন্তু আরও মারাত্মক আকার ধারন করতে পারে। তবে শুধু নর্মাল চা নয় বরং গ্রিন টিও যারা খালি পেটে খান তারা আগে থেকেই সতর্ক হয়ে যান।

 

Durgapuja 2022 here s the right way to drink green tea for lose weight BRD

 

স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মনে করেন যে দিনে এক থেকে দু বার গ্রিন টি পান করা স্বাস্থ্যের পক্ষেও ভাল। তবে অনেকেই আছেন ঘুম থেকে উঠে দিনের শুরুটাই করেন  গ্রিন টি দিয়ে। তবে সকালে খালি পেটে খেলে এটি কতটা ভাল শরীরের জন্য তা জানুন সবার আগে। শরীরের জন্য দারুণ কার্যকরী গ্রিন টি । ওজন কমানো থেকে রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং হজমে সাহায্য এবং কোলেস্টেরল কমাতে ম্যাজিকের মতোন কাজ করে গ্রিন টি।বিশেষজ্ঞদের মতে খালি পেটে গ্রিন টি পান করা শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কারণ খালি পেটে  জল ছাড়া আর কোনও কিছুই খাওয়া উচিত নয়। কারণ খালি পেটে  জল ছাড়া অ্যাপেল সিডার ভিনিগার, লেবু, আদা , গোলমরিচ এই সব উপাদানই পেটকে উত্তেজিত করে তোলে। পরে কিছু খেলে গ্যাস বা অম্বলের সমস্যা হতে পারে। খালি পেটে গ্রিন টি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।  কারণ গ্রিন টি-তে ট্যানিন থাকে যা পেটে অ্যাসিডের পরিমাণ বাড়ায়। ফলে খালি পেটে চা পান করলে পেটে ব্যথা করতে পারে। বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, রক্তাল্পতায় সমস্যায় যারা ভুগছেন তারা কখনওই গ্রিন টি খাবেন না। আপনার যদি আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতা থাকে তবে আপনার খাবারের মধ্যে গ্রিন টি পান করা উচিত। এটি খাদ্য থেকে আয়রনের শোষণ বাড়ায়। তাই খালি পেটে গ্রিন টি খাওয়া উচিত নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।। গ্রিন টি সর্বদা খাবারের পরে বা খাবার খাওয়ার সময় পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Follow Us:
Download App:
  • android
  • ios