Asianet News BanglaAsianet News Bangla

সানস্ক্রিন না লাগানোর ভয়ঙ্কর পরিণতি, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবিটি দেখলে শিউরে উঠবেন আপনিও

সূর্যের অতি-বেগুনি রশ্মি সরাসরি গায়ে লাগলে তার যে কী ভয়ঙ্কর পরিণতি হয় - তারই প্রমাণ হাতেনাতে পেলেন এক মহিলা। আর সেই মহিলার ছবি দেখে রীতিমত আঁকতে উঠেছে সোশ্যাল মিডিয়া। 

Exposure to sun's uv rays without sunscreen can lead to dire consequences for women internet shocking bsm
Author
First Published Sep 9, 2022, 5:25 PM IST

সূর্যের অতি-বেগুনি রশ্মি সরাসরি গায়ে লাগলে তার যে কী ভয়ঙ্কর পরিণতি হয় - তারই প্রমাণ হাতেনাতে পেলেন এক মহিলা। আর সেই মহিলার ছবি দেখে রীতিমত আঁকতে উঠেছে সোশ্যাল মিডিয়া। পুড়ে গেছে গলার ত্বক। এক চিকিৎসক জানিয়েছেন ঠিক এই কারণে বাজারে ছেয়ে যাচ্ছে সানস্ক্রিন। যা আমাদের সকলেই ক্ষতিকারণ অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা পেতে সাহায্য করে। 

ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিন কি জরুরি? বারবারই উঠেছে এই প্রশ্ন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এক ৯২ বছরের মহিলার একটি ছবি। মহিলা দীর্ঘ দিন ধরেই সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তু তিনি শুধুমাত্র নিজের মুখমণ্ডলেই ত্বকের সুরক্ষার জন্য বিশেষভাবে নির্মিত সানস্ক্রিন ব্যবহার করে। প্রসাধণী সংস্থাগুলি দাবি করে সানস্ক্রিন সূর্যের অতি বেগুনি রশ্মি বা আল্ট্রা ভায়োলেট রে থেকে রক্ষা করে ত্বক। কিন্তু মহিলা কোনও দিন মুখের বাইরে অর্থাৎ গলা আর ঘাড়ে সানস্ক্রিন লাগাননি। তাতেই দেখা গেছে মহিলার গলা আর ঘাড়ের অংশ রীতিমত ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে গেছে। 

ছবিটি মিউনিখের এক স্কিন ক্যান্সার গবেষক ও স্কিনফ্লুয়েন্সার ডক্তর ক্রিশ্চিয়ান টুইটারে পোস্ট করেছেন। এটি প্রথম ২০২১ সালের অক্টোবরে ইউরোপিয়ান একাডেমি অব ডার্মাটোলজি অ্যান্ড ভেনারোলজি জার্নালে একটি একাডেমিক প্রবন্ধে প্রকাশিত হয়েছিল। এটি পাঠকদের ত্বকের ক্যান্সারের সম্পর্কে সতর্ক করার উদ্দেশ্য নিয়েই ছাপা হয়েছিল। প্রতিরোধের প্রতিবেদনে দাবি করা হয়েছে, বার্ধক্য হল ত্বকের ক্যান্সারের একটি পৃথক ও তাৎপর্যপূর্ণ প্রবর্তক যা পদ্ধতিগতভাবে মোকাবিলা করতে হবে। 


ছবিটিতে দেখা গেছে মহিলার মুখের যে অংশং সানস্ক্রিন মাখেন সেই অংশতে কিছু নেই। কিন্তু গলা আর ঘাড়ের অংশ ছিল সম্পূর্ণ আদালা। সেখানের ত্বক পুরো পোড়া।  গাল অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা পেয়েছে। কিন্তু ঘাড় পায়নি। 

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, সূর্য সুরক্ষা ফ্যাক্টর (এসপিএফ) হল একটি পরিমাপ যা সুরক্ষিত ত্বকে (অর্থাৎ, সানস্ক্রিনের উপস্থিতিতে) সানবার্ন তৈরি করতে কতটা সৌর শক্তি (UV বিকিরণ) প্রয়োজন। অরক্ষিত ত্বকে সানবার্ন তৈরি করতে সৌর শক্তির প্রয়োজন। এসপিএফ মান বাড়ার সাথে সাথে রোদে পোড়া সুরক্ষাও বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের কথায় সানস্ক্রিন শুধুমাত্র মুখে নয় গলা বা হাত ও পায়ে মাখা যেতে পারে। যেখানে সূর্যের আলো পড়ে সেখানেই লাগানো উচিৎ। 

Follow Us:
Download App:
  • android
  • ios