Asianet News BanglaAsianet News Bangla

বাথরুমের দুর্গন্ধ যেতেই চায় না? কীভাবে পরিষ্কার ও সুগন্ধযুক্ত রাখবেন বাথরুম, রইল বেশ কিছু টিপস

বাথরুমে খালি শ্যাম্পুর পাউচের মতো জিনিস ফেলে দেওয়া এবং টয়লেট ব্যবহারের পরে ফ্লাশ না করা বা সঠিকভাবে পরিষ্কার না করার ফলেও বাথরুম থেকে দুর্গন্ধ হতে পারে। 

Follow these tips for making your Bathroom clean and Fragrant bpsb
Author
First Published Sep 11, 2022, 9:52 PM IST

বাথরুমের দুর্গন্ধ একটি সাধারণ বিষয়, বিশেষ করে বর্ষাকালে। এই সমস্যা এড়াতে অনেকেই একাধিক দামি-দামি পণ্য কেনেন। দামি-দামি পণ্য কিনে বাথরুমের দুর্গন্ধের সমস্যা চলে গেলেও এর বোঝা তাদের পকেটে পড়তে থাকে। আসলে বাথরুম সংক্রান্ত কিছু ছোটখাটো জিনিসের যত্ন না নিলেই দুর্গন্ধ হতে থাকে। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাকে দুর্গন্ধের কারণ এবং তা দূর করার জন্য উপায় সম্পর্কে বলব।

বাথরুম থেকে দুর্গন্ধের কারণে

ভেজা গামছা
বর্ষাকালে কাপড় ঠিকমতো না শুকানো হলে তা থেকে দুর্গন্ধ শুরু হয়। এমন পরিস্থিতিতে অনেকেই স্নানের পর বাথরুমে তোয়ালে রেখে দেন। যার কারণে তোয়ালে সহ পুরো বাথরুমে দুর্গন্ধ হতে থাকে।

ড্রেনেজ সিস্টেমের ত্রুটি
ড্রেনেজ সিস্টেমের ত্রুটির কারণে, আমাদের সমস্ত বর্জ্য কমোড পাইপে থেকে যায়। আসলে, ফ্লাশ করার পরে, কমোড থেকে সমস্ত বর্জ্য অপসারণ করা হয়, তবে নর্দমায় যাওয়ার পরিবর্তে পাইপেই আটকে যায়। এ কারণে পুরো বাথরুমে দুর্গন্ধ হতে পারে।

সঠিকভাবে পরিষ্কার না করা
বাথরুমে খালি শ্যাম্পুর পাউচের মতো জিনিস ফেলে দেওয়া এবং টয়লেট ব্যবহারের পরে ফ্লাশ না করা বা সঠিকভাবে পরিষ্কার না করার ফলেও বাথরুম থেকে দুর্গন্ধ হতে পারে। এছাড়াও, আরও অনেক কারণ থাকতে পারে যার কারণে আপনাকে বাথরুমে দুর্গন্ধের মুখোমুখি হতে হবে। বাথরুমে দুর্গন্ধের কারণগুলি ছাড়াও, আমরা আপনাকে এমন কিছু বিষয় সম্পর্কেও বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি আপনার বাথরুমের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে পারেন।

বাথরুমের গন্ধ থেকে মুক্তি পেতে উপায়

সুগন্ধি স্প্রে তৈরি করুন
বাথরুম সুগন্ধি করতে, আপনার দুই কাপ জল প্রয়োজন। এই জলে, আপনি আপনার প্রিয় সুগন্ধির যে কোনও তেল ছয় থেকে ৮ চা চামচ রাখুন। তারপর এই তরলটি একটি স্প্রে বোতলে রেখে বাথরুমের জন্য ব্যবহার করুন।

এগজস্ট ফ্যান
বাথরুমে বায়ু চলাচল বজায় রাখার জন্য একটি এগজস্ট ফ্যান খুবই গুরুত্বপূর্ণ। এক্সজস্ট ফ্যান বাথরুমের ভিতরে এবং বাইরে বাতাস করতে দেয়। এ কারণেই অনেকের বাথরুমে দুর্গন্ধ হয়। আপনি এগজস্ট ফ্যানের পরিবর্তে একটি জানলাও খুলে রাখতে পারেন।

গন্ধ থেকে মুক্তি দেবে কফি বিন
কফি বিনের সুগন্ধ বেশ অন্যরকম এবং সুন্দর। এমন পরিস্থিতিতে গন্ধ থেকে মুক্তি পেতে কফি বিন ব্যবহার করতে পারেন। এর জন্য একটি বড় পাত্রে জল নিন এবং জলে কফি বিন যোগ করুন। তারপর এই বাটিটি বাথরুমে রাখুন। পুরো বাথরুমে কফি বিনের গন্ধ থাকবে।

Follow Us:
Download App:
  • android
  • ios