Asianet News BanglaAsianet News Bangla

সারা বছর ঠোঁট ফাটার সমস্যা দেখা দিচ্ছে? জেনে নিন কীভাবে সমস্যার সমাধান করবেন

সারা বছর ঠোঁট ফাটার সমস্যায় ভুগে থাকেন। সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন ভেবে পান না। গরমে তো সারাক্ষণ ভেসলিন লাগানো যায় না। জেনে নিন কী করবেন। 

Follow those tips if facing Lip crack problem in summer ABSC
Author
Kolkata, First Published Jun 26, 2022, 6:30 AM IST

শীত পড়লে ত্বক ও ঠোঁট শুষ্ক হয়ে যায়। সেই সকল প্রায় সকলেরই ঠোঁট ফাটে। ব্যাগে সারাক্ষণ মজুত থাকে ভেসলিন। কিন্তু, এই সমস্যা যদি দেখা দেয় গরমে কিংবা সারা বছর? অনেকেই সারা বছর ঠোঁট ফাটার সমস্যায় ভুগে থাকেন। সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন ভেবে পান না। গরমে তো সারাক্ষণ ভেসলিন লাগানো যায় না। জেনে নিন কী করবেন। 

ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে নিতে হবে ঠোঁটের বিশেষ যত্ন। রোজ সকালে ব্রাশ করার সময় ঠোঁটে হালকা করে সেই ব্রাশ ঘষে নিন। এতে ঠোঁটে জমে থাকা মরা চামড়া দূর হবে। অধিকাংশেই ঠোঁটে মরা চামড়া থাকে। যা আমরা খেয়াল করি না। সে কারণে ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয়। 

সপ্তাহে অন্তত ২ দিন ঠোঁটে স্ক্রাবিং করুন। বাড়িতে বানাতে পারেন স্ক্রাবার। চিনি ও মধু দিয়ে স্ক্রাবার বানানো যায়। প্রথমে চিনি গুঁড়ো করে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে ঠোঁটে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে ঠোঁটে জমে থাকা নোংরা দূর হবে। এই নোংরা থেকে ঠোঁট ফাটে। 

নিয়মিত ঠোঁটে ময়েশ্চরাইজার লাগান। রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চরাইজার ব্যবহার করুন। তা না হলে ঠোঁট ফাটা স্বভাবিক। তাই নিয়মিত ময়েশ্চরাইজার লাগান। 

ঠোঁটের সঠিক যত্ন নিতে নিয়মিত ভিটামিন এ যুক্ত খাবার খান। খাদ্যতালিকায় রাখুন সবুজ সবজি। স্বাস্থ্যকর যে কোনও খাবার যেমন শরীর রাখবে সুস্থ তেমন ত্বক, চুল ও ঠোঁটের জন্য উপকারী। সারা বছর ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয় অনেকের। সমস্যা সমাধান করবেন এই উপায়। 

অন্যদিকে, লিপস্টিক লাগানোর সময় বিশেষ কয়টি জিনিস মেনে চলুন। ঠোঁটে প্রাইমার লাগিয়ে নিন লিপস্টিক লাগানোর আগে। প্রথমে ঠোঁট পরিষ্কার করে নিন। তারপর লিপ বাম লাগিয়ে নিন। এবার লাগান প্রাইমার। এর পর লিপস্টিক লাগালে লিপ স্টিক সকলে ঘেঁটে যাবে না। আর সিলিকন আছে এমন লিপস্টিক লাগান। লিপস্টিক লাগানোর পর ব্লটিং পেপার ব্যবহার করুন। এতে দাঁতে লিপস্টিক লাগার সমস্যা থেকেও মুক্তি পাবেন। তেমনই মুক্তি পাবেন। লিপস্টিক লাগানোর পর একটি ব্লটিং পেপার নিয়ে দুটো ঠোঁটের মাঝে রাখুন। এতে দাঁতে লিপস্টিক লাগার সমস্যা থেকে মুক্তি পাবেন। 

আরও পড়ুন- শরীর সুস্থ রাখতে ম্যাগনেসিয়াম গুরুত্ব অপরিসীম, রইল ১০টি খাবারের হদিশ

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- বাড়ছে পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা, জেনে নিন কেন দেখা দেয় Male infertility
 
 

Follow Us:
Download App:
  • android
  • ios