১৩ তারিখ শুক্রবার হলে দিনটিকে সারাবিশ্ব অশুভ বলে মনে করে। হতেই পারে এটি কুসংস্কার বা ভ্রান্ত ধারনা। তবে আগামীকাল ১৩ সেপ্টেম্বর শুক্রবারেই দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদ বা মাইক্রো মুন-এর। ১৩ বছর পর আগামীকাল পূর্ণিমার রাতেই দেখা যাবে সবথেকে ছোট চাঁদ। এর আগে ২০০৬ সালের জানুয়ারি মাসে দেখা গিয়েছিল এই মাইক্রো মুন। ১৩ সেপ্টেম্বর  সকাল ৭টা বেজে ৩৬ মিনিটে শুরু হচ্ছে পূর্ণিমা আর ছাড়বে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে। ঠিক এই সময়ের মধ্যেই ১৩ বছর পর আবার দেখা যাবে ছোট চাঁদ।

পৃথিবী থেকে চাঁদ ছোট বা বড় দেখার কারন হল, চাঁদের উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কোনও কোনও সময় পৃথিবীর খুব কাছে আবার কোনও কোনও সময় পৃথিবীর থেকে দূরে চলে যায়। এই কারনেই পৃথিবী থেকে চাঁদ-কে কখনও ছোট বা কখনও বড় দেখায়। পৃথিবীর কেন্দ্র থেকে চাঁদের কেন্দ্রের গড় দূরত্ব হচ্ছে ৩৮৪,৩৯৯ কিলোমিটার, যা পৃথিবীর ব্যাসের প্রায় ৩০ গুণ। তবে জ্যোতির্বিজ্ঞানীদের মতে, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২,৫১,৬৫৫ মাইল হলেই চাঁদকে মাইক্রো হিসেবে ধরা হয়। তবে আগামীকাল সেই দূরত্ব থেকে আরও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ।

সুপার মুনের ক্ষেত্রে হয় ঠিক এর উল্টোটা। সেই সময় চাঁদের থেকে পৃথিবীর দুরত্ব অনেক কম থাকে। ২০০৬ এর ১৩ বছর পর আবারও মাইক্রো মুন দেখার সুযোগ পাওয়া যাচ্ছে ১৩ সেপ্টেম্বর। তবে মেঘলা আবহাওয়া থাকার ফলে এই ক্ষুদ্রতম চাঁদ দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।