আতঙ্কের আর এক নাম করোনা। একের পর এক শহরে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই রোগ। এই করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। । ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারি বলে চিহ্নিত করেছে।  পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সকলেই মরিয়া হয়ে উঠেছেন। সারা বিশ্বে যেমন গ্রাস করেছে করোনা তেমনি বাংলাতে এই করোনা আতঙ্কে জেরবার মানুষ। করোনা আতঙ্ককে মোকাবিলা করতে  বিশেষ ভাবে সেজে উঠেছে গুগলের ডুডল। প্রত্যেক অনুষ্ঠানেই নতুন নতুন ভাবে সেজে ওঠে গুগলের ডুডল। আর এই মহামারিতেই তার ব্যতিক্রম হয়নি। তবে ছবি দিয়ে নয়, অ্যানিমেটেড ভিডিওর মাধ্যমে  হাত ধোওয়ার সচেতনতার বার্তা দিয়েছে ডুডল।

আরও পড়ুন-শুধু ডেঙ্গু রোধে নয়, বহু রোগ সারাতে কার্যকরী পেঁপে পাতা...

তবে এবারের ডুডলের সাজটা একেবারে অন্যরকম। ডুডলে ছবির বদলে ব্যবহার করা হয়েছে একটি ভিডিও। মাত্র ৫০ সেকেন্ডের এই ভিডিওটিতে ইগনাজ সেমিলওয়িসকে  নিয়েই এই ভিডিও বানানো হয়েছে। তিনিই প্রথম এই হাত ধোওয়ার গুরুত্ব বুঝেছিলেন। এর পিছনে একটা ছোট্ট ইতিহাসও রয়েছে।  সালটা ১৮৪৬-৪৭। উনবিংশ শতাব্দীর ওই সময়ে চিকিৎসক দ্বারা পরিচালিত হাসপাতালের প্রসূতি বিভাগে মৃত্যুর হার অনেক বেশি ছিল। কিন্তু নার্স পরিচালিত হাসপাতাল গুলোতে এই মৃত্যুর হার অনেক কম ছিল। সারা হাসপাতাল জুড়ে আতঙ্কে বেড়ে যাচ্ছিল।  তখন তিনি বুঝলেন  চিকিৎসকেরা মরদেহ কাঁটাছেড়া করার পর কিংবা অন্য কোনও রোগীর অপারেশনের পর  হাত জীবাণুমুক্ত না করেই প্রসূতিদের সেবা দিচ্ছেন। আর তাতেই প্রসূতিরা আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। তিনিই তখন প্রথম চিকিৎসকদের হাত ধোওয়ার পরামর্শ দিয়েছিলেন।  প্রথমে কেউ না মানলেও তার কথা মতোই সকল চিকিৎসককে অ্যান্টিসেপটিক দিয়ে হাত ধোওয়া বাধ্যতামূলক করা হয়। তারপর ভিয়েনা হাসপাতালে ১৮৪৮ সালের মধ্যে প্রসূতি মৃত্যুর হার নেমে আসে। দেখে নিন ভিডিওটি। 

 

 

আরও পড়ুন-করোনা আতঙ্কে চিকেন কে কি টাটা করেছেন, জানুন কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার রবিবাসরীয় ভোজ...

তার এই কাজের জন্য তিনি কখনও স্বীকৃতি পাননি। এমনকী তাকে মানসিক হাসপাতালেও পাঠানো হয়েছিল।  কিন্তু কিছুদিনের মধ্যে সংক্রমণ থেকে প্রাণ হারান ইগনাজ। আর আজকের এই করোনা ভাইরাসের থেকে বাঁচতে বারবার যখন চিকিৎসকেরা হাত ধোয়ার কথা বলছেন, তখন সকলে মিলে আজকের দিনে তাকে শ্রদ্ধা জানানো সকলেরই কর্তব্য। আর গুগলও তেমনটাই করেছেন। ডুডলের সেই অ্যানিমেটেড ভিডিওটিতে হাত ধোয়ার প্রতিটি পদ্ধতি দেখানো হয়েছে। আর সেখানেই যে ব্যক্তিকে দেখানো হয়েছে তিনি হলেন ইগনাজ সেমিলওয়িস।যা নজর কেড়েছে সকলের। ভিডিওটি দেখতেও যেমন আকর্ষণীয় ঠিক তেমনই এর সাজও বেশ অন্য রকম।