করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। দিনে দিনে এই মারণ ভাইরাসের আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে ভারত-সহ বিশ্বের বহু প্রতিষ্ঠান বাড়ি থেকে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এই মূহূর্তে বাড়ি থেকে কাজ করাই নিরাপদ বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে অফিসের কাজ বাড়ি থেকে করার জন্য প্রচুর সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কর্মচারীদের। অফিসগুলি বন্ধ থাকার কারণে বড়েছে ইন্টারনেটের ব্যবহার। ঘরে বসেই সারতে হচ্ছে অফিস, দোকান, ব্যঙ্কের ফান্ড ট্রান্সফার-সহ আরও যাবতীয় কাজ। তাই কর্মীদের যাতে বাড়ি থেকে কাজে কোনও অসুবিধায় পড়তে না হয়। বা বাড়ি থেকে কাজ করায় যাতে তারা আরও উৎসাহ পায় এর জন্য টেক জায়ান্ট গুগল সংস্থা তার কর্মীদের জন্য নিয়েছে এক অনবদ্য সিদ্ধান্ত।

করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে বদলে গিয়েছে বিশ্বের কর্ম-সংস্কৃতি। গুগল সংস্থার মতে, বাড়ি থেকে অফিসের কাজ করা মোটেও আরামদায়ক নয়, বেশ সমস্যার সম্মুখীন হয়ে কাজ করতে হচ্ছে কর্মীদের। তাই অফিসের কাজে যাতে কর্মীদের উৎসাহ বাড়ে তাই কর্মচারিদের অতিরিক্ত ১০০০ মার্কিন ডলার ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৫ হাজার টাকা, দেওয়ার কথা ঘোষণা করেছেন সিইও সুন্দর পিচাই। সংস্থার মতে, কর্মীদের যাতে কোনও কোনও রকম অসুবিধা না হয়, তা দেখার দায়িত্ব সংস্থার। তাদেঁর কাজের প্রতি উৎসাহ বৃদ্ধি করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংস্থার মতে, সবার বাড়িতে অফিসের মতো প্রয়োজনীয় সংঞ্জাম থাকে না। এই টাকা দিয়ে অফিসের প্রয়োজনীয় নানান জিনিস কিনতে পারবেন কর্মীরা। যেমন কাজের উপযোগী চেয়ার-টেবিল, ইলেকট্রিক সরঞ্জাম ও নানান দরকারি সামগ্রী। গুগল সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, জুলাই থেকে সংস্থার অফিস খোলার কথা ভাবছে। শুরুর দিকে ১০ শতাংশ কর্মী নিয়েই অফিসে কাজ শুরু করবে তারা। ধীরে ধীরে পরিস্থিতি অনুযায়ী কর্মী সংখ্যা বাড়ানোর কথা ভাববে গুগল।