শীতকালে মাথাব্যথার কারণ হতে পারে এই কয়েকটা খাবার, এগুলি বাদ দিন রোজকারের মেনু থেকে

| Jan 24 2023, 07:28 PM IST

ultra-processed food

সংক্ষিপ্ত

আপনি কি জানেন যে আপনি প্রতিদিন যে জিনিসগুলি খান তাও আপনার মাথাব্যথা করতে পারে? হ্যাঁ, আপনার খাদ্যাভ্যাসও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। কিছু বিশেষ খাবার আছে, যেগুলো নিয়মিত খেলে মাথা ব্যথা হতে পারে।

শীতের মৌসুমে অনেক সময় মানুষের মাথাব্যথা শুরু হয়, আবার কারো কারো মানসিক চাপের কারণেও মাথাব্যথা হয়। প্রায়শই লোকেরা দীর্ঘস্থায়ী মাথাব্যথা দ্বারা সমস্যায় পড়ে। দ্রুত পরিবর্তিত জীবনযাত্রায়, খুব কম লোকই আছে যারা মাথা ব্যথার কথা বলেন না। এটা তাদের ব্যস্ততার কারণে হতে পারে। এই কারণেই যখন মাথাব্যথা হয়, লোকেরা এটিকে হালকাভাবে নেয় এবং পেইনকিলার খেয়ে এটি নিরাময়ের চেষ্টা করে। এমনটা করলে আপনিও সমস্যায় পড়তে পারেন। কিন্তু, আপনি কি জানেন যে আপনি প্রতিদিন যে জিনিসগুলি খান তাও আপনার মাথাব্যথা করতে পারে? হ্যাঁ, আপনার খাদ্যাভ্যাসও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। কিছু বিশেষ খাবার আছে, যেগুলো নিয়মিত খেলে মাথা ব্যথা হতে পারে। আসুন জেনে নেই সেই খাবারগুলো সম্পর্কে যা মাথাব্যথার কারণ হতে পারে।

যেসব খাবার মাথাব্যথা সৃষ্টি করে

Subscribe to get breaking news alerts

আপনি যদি প্রতিদিন পনির খান তবে এটি মাথাব্যথাও করতে পারে। টাইরামিন নামক একটি উপাদান পনিরে থাকে। এটি এমন একটি পদার্থ যা রক্তনালীকে সংকুচিত করে। এ কারণেও কারো কারো মাথা ব্যথা হয়। মাথাব্যথা হলে ভুল করেও কোনো খাবারে পনির রাখবেন না।

আপনি কি জানেন যে রেড ওয়াইন পান করলেও মাথাব্যথা হতে পারে? আপনি দিনে যতই অ্যালকোহল খান না কেন, সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই মাথাব্যথা শুরু হয়। প্রত্যেকেরই সীমিত পরিমাণে অ্যালকোহল পান করা উচিত। অতিরিক্ত অ্যালকোহল সেবনে আপনার লিভারও ক্ষতিগ্রস্ত হতে পারে।

কেউ কেউ চকোলেট খেতে খুব পছন্দ করেন। দিনে দুই-তিনটি চকলেট খাওয়া হয়। আপনিও যদি করেন তবে এই অভ্যাস ত্যাগ করুন। চকোলেট শুধুমাত্র তীব্র মাথাব্যথার কারণই নয়, চিনির মাত্রাও বাড়িয়ে দিতে পারে। চকোলেটে টাইরামাইন নামক একটি উপাদান থাকে যা একটি যৌগ। এটি রক্তচাপ বাড়াতে পারে।

কৃত্রিম মিষ্টি অতিরিক্ত খাওয়া উচিত নয়, কারণ এতে অ্যাসপার্টাম নামক একটি উপাদান থাকে, যা ডোপামিনের মাত্রা কমায়। ডোপামিনের মাত্রা কম থাকায় কিছু মানুষের মাথাব্যথার সম্ভাবনা বেড়ে যায়।

সাইট্রাস ফলের মধ্যে অক্টোপামিন নামক একটি যৌগ থাকে, যা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। যারা অম্ল জাতীয় ফল সহজে হজম করে না, তাদেরও চুন, আঙ্গুর এবং কমলালেবু থেকে মাথাব্যথা হতে পারে। মাথাব্যথার সময় এই সাইট্রাস ফল খাওয়া এড়িয়ে চলাই ভালো।