চকোলেট মূলত ফ্যাটজাতীয় খাবার বলে অনেকে এড়িয়ে যান। অবাঞ্ছিত মেদ বাড়ার আশঙ্কা থেকেই অনেকে চকোলেট ভালবাসলেও এড়িয়ে যান। কিন্তু হট চকোলেট খাওয়ার যে উপকারিতার কথা এখন বলা হবে, তা জানলে আজ থেকে আপনিও খাবেন হট চকোলেট। জেনে নিন হট চকোলেট খাওয়ার পাঁচ উপকারিতা-

১) ত্বক সুন্দর রাখতে হট চকোলেট- হট চকলেট আসলে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বিশেষভাবে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা করতে সাহায্য করে। 

২) ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে- বেশিরভাগ মানুষের ধারণা চকোলেট খেলে ওজন বাড়ে। কিন্তু অনেকেই জানেন না যে হট চকোলেট কিন্তু বিপাক ক্রিয়া বাড়িয়ে দিতে সাহায্য করে। ফলে শরীরে অতিরিক্ত ক্যালরি ইনটেকে ভারসাম্য বজায় থাকে। আরও বলা হয় যে হট চকোলেট খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে, তাই বারবার খাওয়ার প্রবণতা কমে যায়। তাই সব মিলিয়ে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

৩) মেজাজ চনমনে রাখতে সাহায্য করে- বয়ঃসন্ধিকালে অর্থাৎ কৈশর থেকে যৌবনে পা রাখার সময়ে মেজাজে একটি পরিবর্তন আসে। অল্পেতে রেগে যাওযা বা রাগ হলে না কমার মতো বিষয়কে নিয়ন্ত্রণ করতে পারে হট চকোলেট। হট চকোলেটে থাকা খনিজ উপাদান মেজাজ নিয়ন্ত্রণে সাহায্য করে। 

৪) মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে হট চকোলেট- হট চকোলেটের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট মস্তিষ্কের মধ্যে রক্ত চলাচল সুষ্ঠুভাবে হতে সাহায্যে। এইসময়ে উচ্চশিক্ষা বা কর্মক্ষেত্রে বাড়তে থাকা কাজের চাপ সামাল দিতে খান হট চকোলেট।

৫) হৃদযন্ত্রকে সুস্থ রাখতে হট চকোলেট-  সাম্প্রতিককালে তরুণ-তরুণীদের মধ্যে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো সমস্যা বাড়ছে। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞরা পরামর্শ দেন হট চকোলেট খাওয়ার। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের সম্ভাবনাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।