বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন। বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয় এই দোলযাত্রা উৎসব। আর মাত্র কয়েকদিন পরে ধুমধাম করে পালিত হবে দোল উৎসব। এই সময়টাতে চাই ত্বকের বাড়তি যত্ন।  এর পাশাপাশি ঋতু পরিবর্তনের এই সময়টাতে সবথেকে বেশি সমস্যা হয়। ত্বকে এবং চুলেও হাজারো সমস্যা দেখা যায়।  চুল রুক্ষ হয়ে যাওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়া থেকে হাজারো সমস্যা দেখা যায়। কিন্তু এই সময়টাতে নিজের যত্ন করতেই হবে। আর সেটা কীভাবে করবেন সেটাই সবার আগে জানা দরকার। চুলের স্বাস্থ্য থেকে ত্বকের জৌলুস কীভাবে ধরে রাখবেন দোলের আগে , রইল তার সহজ  টিপস। 

আরও পড়ুন-দোলের আগে এই শুভ কাজগুলি করা উচিত নয়, তাহলেই বড় বিপদ...

ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে

স্নান করতে যাবার আগে অলিভ অয়েল দিয়ে সারা বডি ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে স্নান করতে যেতেন কমবেশি প্রত্যেকেই। রুক্ষ ত্বকের জন্য অলিভ অয়েল ভীষণ উপকারী। অলিভ অয়েলের সঙ্গে বেসন, টকদই, লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে সারা গায়ে মাখলে ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফিরে আসবে। দোল খেলার আগে মুখে ভাল করে ক্রিম মেখে নিন। চাইলে সানস্ক্রিনও লাগাতে পারেন।

চুলের যত্নে

অলিভ অয়েল নিয়মিতভাবে মাথায় ব্যবহার করলে খুসকি, চুল পড়ার মতো  শীতকালীন সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাওয়া যায়। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে বা আগের দিন অলিভ অয়েল গরম করে ভাল করে সারা মাথায় ম্য়াসাজ করুন। তারপর কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা ফিরে আসবে।

আরও পড়ুন-করোনা আতঙ্কে বাদ আবির, প্রাক-বসন্ত উৎসবে উড়ল ফুলের পাপড়ি...

শুষ্ক ত্বকের যত্নে

দোলের আগে এবং আবহাওয়া পরিবর্তনের সময় প্রত্যেকেরই  ত্বক শুষ্ক হয়ে যায়। এছাড়াও ত্বক থেকে ছাল ওঠা এটা একটি বড় সমস্যা। এই সমস্যায় অনেকেই  ভুগে থাকেন।  এই সমস্যা থেকে মুক্তি পেতে ভীষণ কার্যকরী অলিভ অয়েল। হাতে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে সারা মুখে ঘষে নিন। তারপর কিছুক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। তারপর দেখবেন ত্বকের আলগা চামড়াগুলো এমনিতেই উঠে গেছে। এরপর মেক আপ করে নিন।

নাইটক্রিম

রাতে ঘুমোতে যাওয়ার আগে নাইটক্রিম মাস্ট। ভাল করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নাইটক্রিম লাগিয়ে তারপর শোবেন।

হট অয়েল

রাতে ঘুমোতে যাওয়ার আগে সারা মাথায় ভাল করে অয়েল ম্যাসাজ করুন। তেল গরম করে নিয়ে ভাল করে সারা মাথায় মেখে নিন সকালে উঠে  ধুয়ে নিন। দোলের আগের দিন ভাল করে মাথায় তেল দিন। 

ঠোঁটের যত্নে

ঠোঁট ফাটা একটি বড় সমস্যা। শুষ্ক ঠোঁটের কারণেই ঠোঁট ফাটে। কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে ভাল করে ঠোঁটে মেখে নিন। যা বাজারচলতি লিপবামের থেকে অনেক বেশি কার্যকরী। তাই আর দেরী না করে আজ থেকেই অলিভ অয়েল লাগানো শুরু করুন। আর ঘরোয়া এই তেল দিয়েই নিজেকে সুন্দর করে তুলুন।