স্বপ্ন দেখতে কে না ভালোবাসে! ঘুমিয়ে হোক বা জেগে স্বপ্ন দেখা বন্ধ হয়ে গেলে বেঁচে থাকার রসদই হারিয়ে যায়। তাই প্রতিদিন শুরু হয় নতুন স্বপ্ন নিয়ে। আবার ঘুমের সময়েও স্বপ্নের আসা যাওয়া  লেগেই থাকে। 

ঘুমের মধ্য়ে কিছু স্বপ্ন এমন হয় যা বাস্তবের থেকেও সুন্দর হয়। মনে হয় যেন ঘুমটা না ভাঙলেই ভাল হতো। আবার উলটো দিকে কিছু স্বপ্ন এমন বিভীষিকার রূপ নেয় যে ফের ঘুমোতে ভয় হয়। এই স্বপ্নের মধ্য়েই ফিরে পাওয়া যায় পুরনো বন্ধু, পুরনো প্রেম, কলেজ, স্কুল আরও কত কী! কিন্তু স্বপ্ন দুর্বিষহ হয়ে উঠলে ঘুমের ইচ্ছেই চলে যায়। কিন্তু জানেন কি, চাইলেই আপনি স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারেন। দাবি করছেন বিশেষজ্ঞরাই।। 

বিশেষজ্ঞরা বলছেন, মানুষের মাথায় যে ছবি, অনুভূতি, স্মৃতি পাকাপাকি ভাবে জায়গা করে থাকে, সেগুলিই ঘুরে ফিরে স্বপ্নের আকারে দেখা দেয়। এক রাত্তিরে অজস্র স্বপ্ন আসে সাধারণত, যার অধিকাংশই সকালে আর মনে থাকে না। কিন্তু স্বপ্নকে চাইলে মনে রাখাও যায়। আবার কোন স্বপ্ন দেখবেন আর কোন স্বপ্ন দেখবেন না, তা-ও নিয়ন্ত্রণে আনা যায়। 

পরীক্ষা করে দেখা গিয়েছে, রোজকার জীবনে যা ঘটে বা যে পরিস্থিতির সামনা করতে হয়, তাই স্বপ্নে ঘুরে ফিরে আসে। তাই আপনি যদি নির্দিষ্ট কোনও ঘটনা বা নির্দিষ্ট কোনও মানুষকে স্বপ্নে পেতে চান তা হলে ঘুমনোর ঠিক আগে সেই ঘটনা বা মানুষকে নিয়ে কয়েক মিনিট মন দিয়ে ভাবুন। 

যদি প্রায়ই কোনও নির্দিষ্ট ছবি দেখেন স্বপ্নে বুঝতে হবে, তার সঙ্গেও কোনও যোগ রয়েছে আপনার জীবনের। আর আপনি যদি শিল্পি হন, তাহলে ঘুমনোর সময়ে পাশে একটি ক্য়ানভাস রাখুন যাতে ঘুম ভেঙে গেলেই চট করে সেই ছবি এঁকে ফেলতে  পারেন। 

প্রায়ই কি দুঃস্বপ্নে ঘুম ভেঙে যায়! তাহলে ঘুমোতে যাওয়ার আগে নিজেকে বার বার বলুন, আজ ভাল স্বপ্ন দেখবেন। খারাপ স্বপ্নের কথা আর মনে করবেন না। পাশে কাগজ কলম রেখে ঘুমোতে পারেন। ঘুম থেকে উঠেই লিখে ফেলবেন যা দেখলেন। প্রতিদিন লিখতে থাকলে বুঝতে পারবেন কেন এই স্বপ্ন দেখছেন আপনি। 

অনেক সময়ে খারাপ স্বপ্নের তাড়নায় ঘুমনোর ইচ্ছেই চলে যায়। সেক্ষেত্রে নিজেকে জাগা অবস্থায় বলতে থাকুন -আমি কি স্বপ্ন দেখছি। তন্দ্রা লেগে যাওয়ার সময়েও বলুন। বলা অভ্য়েস করুন। তা হলে খারাপ স্বপ্ন দেখার সময়েও আপনি বলে উঠবেন আমি কি স্বপ্ন দেখছি। এতে সমস্য়া অনেক কমে যাবে। 

আর সবোর্পরি যখন স্বপ্ন দেখবেন অত চিন্তা করবেন না। মাথায় রাখবেন আপনি যখন স্বপ্ন দেখছেন, তা শুধুই আপনার। স্বপ্নে ফাঁসি দেওয়ার ক্ষমতা কারও নেই। তাই লাগাম ছিড়ে যেমন খুশি স্বপ্ন দেখুন।