Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস, জেনে নিন কেন পালিত হয় দিনটি

বিশ্ব জুড়ে পালিত হচ্ছে খাদ্য সুরক্ষা দিবস। ২০১৮ সালের ৭ জুন বিশ্ব খাদ্য দিবস হিসেবে নির্ধারণ করা হয়। খাদ্য সংক্রান্ত রোগের প্রকোপ কমানোই এর প্রধান উদ্দেশ্য। খাদ্য সংক্রান্ত বিষয় সতর্কতা তৈরির জন্য পালিত হয় এই দিনটি।  

History and significant of world food safety day 2022 ABSC
Author
Kolkata, First Published Jun 7, 2022, 10:40 AM IST

বিশ্ব জুড়ে পালিত হচ্ছে খাদ্য সুরক্ষা দিবস। অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের কারণে বাড়ছে নানান রোগ। আমরা অজান্তে ভুল খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ছি। এই প্রসঙ্গে সতর্ক করতে পালিত হল বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস। ২০১৮ সাল থেকে জাতিসঙ্ঘে এই দিনটি পালন শুরু হয়েছে। 

খাদ্য সংক্রান্ত রোগ যে কোনও বয়সে ব্যক্তির শরীরে প্রভাব ফেলতে। বড় ছাড়া ৫ বছরের কম বয়সি বাচ্চাদের মধ্যে খাদ্য সংক্রান্ত রোগের প্রকোপ দেখা দেয়। ২০১৮ সালের ৭ জুন বিশ্ব খাদ্য দিবস হিসেবে নির্ধারণ করা হয়। খাদ্য সংক্রান্ত রোগের প্রকোপ কমানোই এর প্রধান উদ্দেশ্য। খাদ্য সংক্রান্ত বিষয় সতর্কতা তৈরির জন্য পালিত হয় এই দিনটি।  

প্রতি বছর এই দিনে একটি থিম গ্রহণ করা হয়। এই থিমের মাধ্যমে নিরাপদ খাবার উৎপাদন ও গ্রহণের ক্ষেত্রে জোড় দেওয়া হয়। হু-এর প্রকাশিত তথ্য অনুসারে প্রতি ১০ জনের মধ্যে ১ জল অনুস্থ হয়ে পড়েন ব্যাকটেরিয়া যুক্ত খাদ্যগ্রহণের জন্য। এই প্রসঙ্গে সচেতন করতে মেনে চলুন বিশেষ টোটকা। খাবার সংরক্ষণ করতে ও খাদ্য প্রসঙ্গে সঠিক তথ্য জ্ঞাপনের জন্য পালিত হয় এই দিনটি। 

ফসল উৎপাদন থেকে শুরু করে প্রক্রিয়াজাতকরণ, বিতরণ, প্রস্ততি ও গ্রহণের সমস্ত উপায় হিসেবে খাদ্য প্রতিটি পর্যায়েই নিরাপদ রয়েছে কি না তা খাদ্য সুরক্ষা নিশ্চিত করে। আমাদের খাবার নিরাপদ কি না, তা আমাদের স্বাস্থ্যের জন্য উপযুক্ত কি না, তা নিশ্চিত করা জন্য এই দিনটি পালন করা হয়। প্রতি বছর এই দিনে বিশেষ বার্তা দেওয়া হয় সাধারণকে। স্বাস্থ্যকর খাবার গ্রহণ সুস্থ থাকতে কতটা দরকার তা জানাতেই পালিত হয় দিনটি। 

তাই সুস্থ থাকতে চাইলে খাদ্য সুরক্ষা দিবসে নিন কয়টি অঙ্গিকার। খাবার আগে অবশ্যই সাবান দিয়ে হাত ধোবেন। এতে হাতা থাকা জীবানু আপনার শরীরে প্রবেশ করতে পারবে না। 

তেমনই বাজার থেকে কিনে আনা ফল ও সবজি ভালো করে পরিষ্কার করে তবেই রান্না করুন। চাইলে ঠান্ডা জলের মধ্যে ফল ও সবজি ডুবিয়ে রাখুন। নির্দিষ্ট সম পর তা তুলে নিন। তাছাড়া, ফ্রিজের খাবার রান্না করার আগে, তা আগে সাধারণ তাপমাত্রায় আসতে দিন। ফ্রিজ থেকে বের করেই রান্না করলে সে খাবার থেকে খারাপ প্রতিক্রিয়া হতে পারে। 

আরও পড়ুন- অয়ুর্বেদিক উপায় দূর করুন মুখের অবাঞ্ছিত রোম, জেনে নিন কী কী করবেন

আরও পড়ুন- গরমে স্বস্তি পেতে ভেজা চুলই বেঁধে ফেলেন, জেনে নিন কী মারাত্মক ক্ষতি হচ্ছে

আরও পড়ুন- ডায়াবেটিসের কারণে হতে পারে দাঁতের সমস্যা, জেনে নিন কীভাবে যত্ন নেবেন দাঁতের
 

Follow Us:
Download App:
  • android
  • ios