Asianet News BanglaAsianet News Bangla

এই চারটি কারণে মহিলারা খাদ্যতালিকায় রাখুন অশ্বগন্ধা, জেনে নিন এর উপকারীতা

ব্যথা, অনিদ্রা, বার্ধক্যজনিত সমস্যার নিরাময়ে অশ্বগন্ধার বিকল্প নেই। এটি যৌবন ধরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তেমনই স্ট্রেস দূর করতে কিংবা ওজন কমাতে এর ভূমিকা অনস্বীকার্য। এমনকী, অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি, আয়ুর্বেদিক ওষুধ তৈরিতেও অশ্বগন্ধা ব্যবহৃত হয়। আজ রইল এই চারটি গুণের খোঁজ। জেনে নিন মহিলারা কেন অশ্বগন্ধা খাবেন

See the 4 tips to eat Ashwagandha every day ABSC
Author
Kolkata, First Published Jun 6, 2022, 2:28 PM IST

ভেষজ উপাদানের মধ্যে অশ্বগন্ধার নাম সকলেই শুনেছি। এটি একটি ভেষজ উদ্ভিদ। ব্যথা, অনিদ্রা, বার্ধক্যজনিত সমস্যার নিরাময়ে অশ্বগন্ধার বিকল্প নেই। এটি যৌবন ধরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তেমনই স্ট্রেস দূর করতে কিংবা ওজন কমাতে এর ভূমিকা অনস্বীকার্য। এমনকী, অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি, আয়ুর্বেদিক ওষুধ তৈরিতেও অশ্বগন্ধা ব্যবহৃত হয়। আজ রইল এই চারটি গুণের খোঁজ। জেনে নিন মহিলারা কেন অশ্বগন্ধা খাবেন

অ্যাডাপটোজেনস নামক উপাদান তাকে। যা স্ট্রেস হরমোনের জন্য উপযুক্ত। এটি স্ট্রেস দূর করতে সাহায্য করে। বর্তমানে স্ট্রেসের সমস্যায় কম বেশি সকলেই ভুগছেন। অফিস ও সংসার এক সঙ্গে সামলাতে গিয়ে মানসিক চাপের শিকার হচ্ছেন মেয়েরা। এমন সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন অশ্বগন্ধা। নিয়মিত এটি খেলে মন হালকা থাকবে। 
 
রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে অশ্বগন্ধা। বর্তমানে বহু মেয়েরা ডায়াবেটিসে আক্রান্ত। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে ধীরে ধীরে একাধিক জটিলতা বৃদ্ধি করে। তাই প্রয়োজন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা। এই রোগ রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। এবার ডায়াবেটিস মুক্ত জীবন পেতে চাইলে নিয়মিত খেতে পারে অশ্বগন্ধা। এটি শরীর সুস্থ রাখে।    
 
মস্তিষ্কের কার্যকারিতা উন্নত হয় অশ্বগন্ধার জেরে। অশ্বগন্ধাতে থাকা একাধিক উপাদান আমাদের মস্তিষ্কে কোষ সুস্থ রাখে। সেগুলোর উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়ম করে  খেতে পারেন অশ্বগন্ধা। এটি শরীর সুস্থ রাখবে। সঙ্গে ব্রেনের কার্যকারিতা উন্নত করবে। 

বাড়তি ওজন নিয়ে আমরা সকলেই চিন্তিত। বাড়তি ওজন কমাতে নানা রকম পন্থা মেনে চলি সকলে। রোজ নিয়ম করে এক্সারসাইজ। আর হিসেব করে খাওয়া। এই সবে যে সব সময় লাভ হয় এমন নয়। অনেক সময় চেষ্টা সত্ত্বেও ওজন কমে না। সেক্ষেত্রে রইল বিশেষ টোটকা। ওজন কমাতে চাইলে খেতে পারেন অশ্বগন্ধা। এতে শরীর সুস্থ থাকবে। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। মুহূর্তে কমবে ৫ থেকে ৬ কেজি। এতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে। যা সহজে ওজন কমাতে সাহায্য করে। আর শরীরও সুস্থ থাকে অশ্বগন্ধার গুণে। তাই এই কয়টি কারণে মহিলারা খাদ্যতালিকায় রাখুন অশ্বগন্ধা। বজায় থাকবে সুস্বাস্থ্য। তেমনই মানসিক চাপ ও বাড়তি ওজনের সমস্যা থেকে মুক্তি পাবেন।  
 

আরও পড়ুন- মাঙ্কিপক্সের ক্রমশ বৃদ্ধির ফলে আশঙ্কায় হু, জারি করল ৫ সতর্ক বার্তা

আরও পড়ুন- ঋতু অনুসারে বিশেষ যত্ন নিন চুলের, গরমে চুল পড়া বন্ধ হবে এই ১০ উপায়

আরও পড়ুন- ডুডলে অ্যাঞ্জেলো মোরিন্দোকে শ্রদ্ধা, কফি মেশিনের উদ্ভাবকের জন্মদিনে বিশেষ গ্রাফিক্স 
 

Follow Us:
Download App:
  • android
  • ios