Asianet News BanglaAsianet News Bangla

রাখিতে চটপট রেডি হতে কাজে লাগান হোমমেড হানি ফেসিয়াল, উজ্জ্বল ত্বক পেতে দেখে নিন এর স্টেপগুলি

মধুতে অন্য কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে ফেসিয়াল করতে পারেন। চলুন এখানে জেনে নিই কিভাবে আপনি ঘরে বসেই স্টেপ বাই স্টেপ হানি ফেসিয়াল করতে পারেন।
 

Homemade Honey facial follow the steps to get glowing skin  BDD
Author
Kolkata, First Published Aug 11, 2022, 3:40 PM IST

সুন্দর ও পরিষ্কার ত্বক পেতে অনেকেই ফেসিয়াল করে থাকেন। এর জন্য সেলুন বা পার্লারে যান। শুধু যে খুব দামি তা নয়, রাসায়নিক সমৃদ্ধ এসব পণ্য অনেক সময় ত্বকে খুব খারাপ প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে ঘরে বসেও ফেসিয়াল করতে পারেন। মধু ব্যবহার করেও ফেসিয়াল করতে পারেন। এটি ত্বকে প্রাকৃতিক আভা আনতে কাজ করবে। মধুতে অন্য কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে ফেসিয়াল করতে পারেন। চলুন এখানে জেনে নিই কিভাবে আপনি ঘরে বসেই স্টেপ বাই স্টেপ হানি ফেসিয়াল করতে পারেন।

ধাপ-১ - ক্লিনজিং
একটি পাত্রে ১ থেকে ২ চামচ কাঁচা দুধ নিন। এতে সমপরিমাণ মধু যোগ করুন। এই মিশ্রণটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

ধাপ-২ – স্ক্রাবিং
ফেস স্ক্রাব তৈরি করতে একটি পাত্রে এক চামচ মধু নিন। এতে এক চামচ চিনি মেশান। এই স্ক্রাবটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে ৩ থেকে ৪ মিনিট ম্যাসাজ করুন। ১৫ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি মরা চামড়া দূর করতে কাজ করে।

ধাপ-৩ – স্টিমিং
একটি পাত্রে জল নিন। ফুটতে দিন। গ্যাস থেকে নামিয়ে নিন। এবার একটি টেবিলে রাখুন। বাটির উপর ঝুঁকে পড়ুন এবং একটি তোয়ালে দিয়ে আপনার মাথার পাশাপাশি বাটিটি ঢেকে দিন। এটি সমস্ত বাষ্প আপনার মুখে পৌঁছানোর অনুমতি দেবে। ৫ থেকে ১০ মিনিটের জন্য এটি করুন।

ধাপ-৪ -ফেস প্যাক
একটি তাজা গোলাপ নিন এবং এর পাপড়ি আলাদা করুন। এক ঘণ্টা জলতে ভিজিয়ে রাখুন। এরপর সেগুলো পিষে পেস্ট তৈরি করুন। এতে এক টেবিল চামচ মধু যোগ করুন। এই ফেসপ্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি ১০ ​​থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

ধাপ – ৫- ফেস ম্যাসাজ
একটি পাত্রে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এতে এক টেবিল চামচ মধু যোগ করুন। এই মিশ্রণটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এটি ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর একটি ভেজা তোয়ালে দিয়ে পরিষ্কার করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios