গলায় মাছের কাঁটা ফুটে যাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। এতে যদিও কোনও গুরুতর সমস্যা হয় না, তবে মাছের কাঁটা ফুটে গেলে একটা অস্বস্তিবোধ তো হয়ই, তার সঙ্গে সঙ্গে গলায় ব্যথাও অনুভব হয়ে থাকে। কিন্তু জানেন কি সাধারণ কয়েকটি ঘরোয়া উপায় অবলম্বন করলেই গলা থেকে খুব সহজেই মাছের কাঁটা বের করে আনতে পারবেন। 

ভাত বা পাউরুটি- গলায় কাঁটা ফুটলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট দলা পাকিয়ে একবারে গিলে ফেলার চেষ্টা করুন। এর ফলে গলায় ফুটে যাওয়া কাঁটা খুব সহজেই নেমে যাবে।

নুন- নুনও মাছের কাঁটা নরম করতে খুবই সাহায্য করে। তবে সেক্ষেত্রে এক কাপ গরম জলে সামান্য নুন মিশিয়ে পান করুন। নুন জল গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই নামিয়ে দিতে পারে।

অলিভ অয়েল- গলায় যদি মাছের কাঁটা বিঁধে গেলে সঙ্গে সঙ্গে সামান্য পরিমাণ অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্যান্য তেলের তুলনায় একটু বেশি পিচ্ছিল হওয়ার কারণে বিঁধে থাকা কাঁটা নামিয়ে দিতে সাহায্য করে।

লেবুর রস- গরম জলে সামান্য লেবুর রস মিশিয়ে পান করুন। লেবুর রসের মধ্যে রয়েছে অ্যাসিডিক ক্ষমতা। যা মাছের কাঁটাকে খুব সহজেই নরম করে দেবে। ফলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই গলা দিয়ে নেমে যাবে।

ভিনিগার- গলায় কাঁটা বিঁধলে এক কাপ জলের সঙ্গে দু-চামচ ভিনিগার মিশিয়ে পান করুন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করতে এবং সহজে গলা দিয়ে নামিয়ে দিতে সাহায্য করে।

তবে এরপরও কাঁটা না নামলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।