পাহাড় প্রেমীদের কাছে বর্ষা মানেই ট্রেকিংয়ের জন্য ব্যাগ গোছানোর পালা। পাহাড়ের পথে হেঁটে জীবনকে একটু অন্য মাত্রায় উপভোগ করা। তবে ট্রেকিং-এ গেলেই হবে না তার জন্য নিতে হবে প্রয়োজনীয় ব্যবস্থাও। তাই ট্রেকিংয়ের আগে ব্যাগ গোছাতে মাথায় রাখতে বেশ কিছু জরুরি বিষয়।
ট্রেকিংয়ে যেখানে যাচ্ছেন সেই জায়গার আবহাওয়া সম্বন্ধে জেনে নিন। প্রথমেই নিয়ে নিন রুকস্যাক, যা এখন সহজলভ্য। তবে মনে রাখবেন, ব্যাগ যত হালকা রাখবেন তত আপনারই সুবিধা। তাই অপ্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে ব্যাগ অযথা ভারী করবেন না। উপযুক্ত পোষাক থাকলে আর সেগুলোর যথাযথ ব্যবহার করলে যে কোনও উচ্চতায় ট্রেকিংয়ে গিয়ে ঠাণ্ডায় মোটেও কষ্ট পাবেন না। আবহাওয়া অনুযায়ী সঙ্গে রাখুন তিন থেকে চারটে ফুল হাতা জামা সঙ্গে বিশেষ ধরনের সিন্থেটিক জামা পরে নিলে ঠান্ডা কম লাগবে। সঙ্গে রাখুন লোফিল জ্যাকেট। রাতের জন্য উন্নতমানের উলিকটের পোষাক। 


এত গেল জামার কথা, এর সঙ্গে নিন বহু পকেট বিশিষ্ট প্যান্ট। সঙ্গে রাখুন বৃষ্টিতে পড়ার মতো রেইন প্রোটেকশন প্যান্টও। এর সঙ্গে বেশ কিছু উলের মোজা, গ্লাভস, মাফলার, টুপি।
ট্রেকিং-এ সব সময় স্নান করার পরিস্থিতি থাকে না। সেই কারণে সঙ্গে রাখুন টিস্যু, ক্রিম, বডি স্প্রে, সানস্ক্রিন, সানগ্লাস। আর অবশ্যই সঙ্গে রাখবেন রেইনকোট এবং ব্যাগের কভারও।
ট্রেকিং-এর সুবিধার জন্য ফোল্ডিং স্টিক। প্রয়োজনীয় ওষুধ, ভাল ক্রেপ ব্যান্ডেজ ও নি ক্যাপ।
ম্যাসল ক্র্যাম্প থেকে মুক্তি পেতে সঙ্গে রাখবেন গরম জল নেওয়ার মত ফ্লাস্ক।