সারাদিন অফিসে বসে কাজ করার পর ক্লান্তি আসাটাই স্বাভাবিক। কিন্তু অনেকসময়ে এমন হয় যে, অতিরিক্ত কাজের চাপে মানসিকভাবে হতাশ হয়ে পড়েন অনেকে। কিন্তু এই হতাশা কাটানোর বেশ কয়েকটি উপায় রয়েছে। এই উপায়গুলি মেনে চললেই সারাদিন কাজের পরেও মন থাকবে ফুরফুরে। 

নিজের প্রশংসা করতে শিখুন- সারাদিন যতটুকুই কাজ করুন না কেন, দিনের শেষে নিজের কাজের প্রশংসা করতে শিখুন। দেখবেন নিজের করা কাজের প্রতি একটা আস্থা তৈরি হবে, যা আপনাকে পরের দিনের কাজে অণুপ্রেরণা দেবে। 

ঘন ঘন কফি পান করবেন না- মিটিং বা গ্রুপ ওয়ার্কে অনেেকই কফি খেতে খেতে আলোচনা করতেই পছন্দ করেন। একটি গবেষণায় দেখা গিয়েছে যে, কফিতে ক্যাফেইন থাকার কারণে এটি স্বাভাবিকভাবেই অবসাদ অনুভূতিকে গাঢ় করে তোলে। অনেকে মনে করেন কফি খেলে হয়তো স্ট্রেস বাড়ে কিন্তু আদতে তা নয়, বরং উল্টোটাই হয়। 

সারাদিন কী কী করলেন তার একটা তালিকা তৈরি করুন- অনেকসময়ে দেখা যায় অতিরিক্ত চাপ নেওয়ার ফলে কাজের ক্ষেত্রে ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেইজন্য সবথেকে ভাল হয় যদি সারাদিনের কাজের একটা দিনলিপি তৈরি করতে পারেন। এতে করে কোন কোন কাজ বাকি রয়েছে সেটা খুব সহজেই আপনার মাথায় থাকবে। ফলে চাপ কমবে। 

নিজের জন্য সময় বের করুন- যতই কাজের চাপ থাকুক না কেন নিজের জন্য সময় বের করাটা অত্যন্ত জরুরি। যদি খুবই চাপের মধ্যে থাকেন তাহলে, বেড়াতে যাওয়ার পরিকল্পনা করুন। কোথায় কোথায় ঘুরতে যাওয়া যেতে পারেন তার একটা ছক কষে নিন। দেখবেন স্ট্রেস মুক্তির জন্য এটি ম্যাজিকের মতো কাজ করবে।