Asianet News BanglaAsianet News Bangla

শীতে সদ্যজাতকে কীভাবে যত্নে রাখবেন, জেনে নিন

  • খাওয়ানোর আগে স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন
  • ছমাস পর্যন্ত বাচ্চাকে স্তনদুগ্ধ পান করানো উচিত
  • বাড়ির সকলের সঙ্গে বাচ্চার জামাকাপড় কাচবেন না
  • সদ্যজাতকে মায়ের কাছাকাছি রাখলে সবচেয়ে ভাল হয় 
How to take care of newborns during winter season
Author
Kolkata, First Published Dec 1, 2019, 4:22 PM IST

প্রত্য়েকেই তাঁরা নিজেদের সন্তানকে ভালবাসেন। তবে অনেকসময় ভাল চেয়ে করতে গিয়ে, অজান্তেই হয়ে যায় ভূল। কারন আর যাই হোক বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা যেহেতু কম থাকে, তাই একটু বিজ্ঞানসম্মতভাবে তাদের যত্ন নেওয়া উচিত। তাহলে জেনে নিন,একদম ছোট বাচ্চাদের কীভাবে ভাল রাখবেন এই শীতে-

১।  বাচ্চার দেখাশোনা করার আগে, স্যানিটাইজার দিয়ে বার বার আপনার হাত ধুয়ে নিন। কারণ আপনার হাতের জীবানু থেকে বাচ্চার শরীরে ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। বিশেষ করে বাচ্চাকে খাওয়ানোর আগে এই দিকগুলো খেয়ালে রাখুন।

২।  ছমাস পর্যন্ত বাচ্চাকে স্তনদুগ্ধ পান করানো উচিত। প্রয়োজনে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে নিন। সদ্যজাতর জন্য় সবচেয়ে উপযুক্ত খাদ্য হল তার মায়ের দুধ। এই সময় মায়ের থেকেই পুষ্টি নেবে সন্তান। তাই  বাইরের খাবার একেবারেই নয়। মাকেও নিজের খাদ্য সম্পর্কে  সচেতন থাকতে হবে।

৩।  অনেকেই রয়েছেন যাঁরা শিশুকে কোলে নিয়ে  আদর করতে থাকেন। এ ক্ষেত্রে বিধিনিষেধ রাখুন। বাচ্চার গায়ে মুখ লাগাতে দেবেন না কাউকে। যতটা সম্ভব অন্যের কোলে দেওয়াও  অন্তত এক মাস এড়িয়ে চললে ভাল হয়। 

৪।  সদ্যজাতকে যতটা সম্ভব পর্যাপ্ত উষ্ণতার মধ্যে রাখুন। প্রকৃতির আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে শিশুদের কিছুটা সময় লাগে। জন্মের পরেই অন্তত কয়েক সপ্তাহ ওকে স্বাভাবিক উষ্ণতার মধ্যে রাখুন। চিকিৎসকদের মতে,  এ ক্ষেত্রে সদ্যজাতকে মায়ের কাছাকাছি রাখলে সবচেয়ে ভাল হয়। 

৫। বাড়ির সকলের জামাকাপড়ের সঙ্গে বাচ্চার জামাকাপড় কাচবেন না। কারণ এতে সংক্রমনের ভয় থাকে। 

আশা করা যায় , এগুলি মেনে চললেই আপনার সন্তান ভাল থাকবে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios