Asianet News BanglaAsianet News Bangla

Winter Hair Care: শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এক্সপার্টের মত, জেনে নিন কী করবেন

শীত পড়া মানে হাজারও সমস্যাও বটে। শীতে চুল (Hair) ও ত্বকের (Skin) যত্ন নিতে নাজেহাল থাকেন সকলেই। এই মরশুমে নিজের সৌন্দর্য ধরে রাখা বেশ কঠিন। এর জন্য শুধু বাজার চলতি দামী দামী প্রোডাক্ট (Products) ব্যবহারে কাজ হবে না। শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এক্সপার্টের (Expert) মত। জেনে নিন কী করবেন।  

How to take care of your hair in winter
Author
Kolkata, First Published Jan 2, 2022, 8:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বেশ কদিন ধরে জাঁকিয়ে শীত(Winter) পড়েছে শহরে। সকালের কনকনে হাওয়া উপভোগ করছেন অনেকেই। এই আবহাওয়ায় আবার অনেকের ব্যস্ত পার্টি (Party), পিকনিকে (Picnic)। কিছু শীত মানে শুধুই আনন্দ এমন নয়। শীত পড়া মানে হাজারও সমস্যাও বটে। শীতে চুল (Hair) ও ত্বকের (Skin) যত্ন নিতে নাজেহাল থাকেন সকলেই। এই মরশুমে নিজের সৌন্দর্য ধরে রাখা বেশ কঠিন। এর জন্য শুধু বাজার চলতি দামী দামী প্রোডাক্ট (Products) ব্যবহারে কাজ হবে না। শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এক্সপার্টের (Expert) মত। জেনে নিন কী করবেন।  
 
চুলের ধরন- সবার আগে আপনার চুলের ধরন বুঝতে হবে। চুলের ধরন বুঝে কিনতে হবে প্রোডাক্ট (Products)। আপনার চুল যদি অয়েলি হয়, তাহলে সেই চুলের জন্য উপযুক্ত প্রোডাক্ট কিনুন। অধিকাংশ ক্ষেত্রে ভুল প্রোডাক্ট ব্যবহারের জন্য চুলের সমস্যা দেখা দেয়। তাই সমস্যা থেকে বাঁচতে, এই টিপস মেনে চলুন। সঙ্গে এমন প্রোডাক্ট কিনবেন যা শীতের সময়ে উপযুক্ত  

 পরিষ্কার করুন- ঠান্ডা সময় অনেকেই ভালো করে চুল পরিষ্কার (Clean) করেন না। এই কাজ ভুলেও করবেন না। নিয়মিত চুল পরিষ্কার করুন। সপ্তাহে অন্তত দুদিন শ্যাম্পু করুন। খুশকির সমস্যা থাকলে শ্যাম্পু (Shampoo) করার আধ ঘন্টা আগে পাতিলেবুর রস লাগিয়ে নিন। এতে খুশকি দূর হবে। 

কন্ডিশনার লাগান- শীতে শ্যাম্পুর পর কন্ডিশনার (Conditioner) অবশ্যই লাগাবেন। এই সময় চুল বেশিই রুক্ষ্ম হয়ে যায়। কন্ডিশনার লাগালে চুল কিছুটা নরম থাকবে। চাইলে ঘরোয়া কনডিশনারও ব্যবহার করতে পারেন। লাগাতে পারেন দই। দই ফেটিয়ে চুলে লাগাতে পারেন। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। এর প্রোটিন  ও ল্যাকটিক অ্যাসিড চুলের জন্য উপকারী। লাগাতে পারেন মধুর কনডিশনার। নারকেল তেল, মধু, পাতিলেবুর রস মিশিয়ে চুলে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে নিন।  

আরও পড়ুন: Winter Skin Care: শীতে কোমল ত্বক পেতে এভাবে করুন মধু ব্যবহার

আরও পড়ুন: ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন পালং শাকের ফেসপ্যাক, জেনে নিন কী করে বানাবেন

অ্যাকসেশরিজ- শীতে চুল ভালো রাখতে কয়টি জিনিস মেনে চলা প্রয়োজন। প্রথমত, সঠিক চিরুনি (Comb) ব্যবহার করুন। বাজার চলতি সস্তার প্লাস্টিরে চিরুনি চুলের ক্ষতি করে। আমরা সকলেই এই চিরুনিই ব্যবহার করে থাকি। তবে, চুল ভালো রাখতে চাইলে কাঠের চিরুনি ব্যবহার করুন। এর সঙ্গে শীতকালে (Winter) চুলের স্টাইলিং কম করুন। স্টেটনিং কিংবা কার্ল যতটা পারবেন এড়িয়ে চলাই ভালো। এতে চুল কম ড্যামেজ হবে। একদিকে শীতের সময় চুল রুক্ষ থাকে। এর ওপর নানা রকম এক্সপেরিমেন্ট করলে আরও সমস্যা দেখা দেবে।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios