Asianet News BanglaAsianet News Bangla

Winter Skin Care: শীতে কোমল ত্বক পেতে এভাবে করুন মধু ব্যবহার

শীতে ত্বকের যত্নে মধু ব্যবহার করতে পারেন। ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ মধু আমাদের ত্বককে কোমল করতে সাহায্য করে। আসুন জেনে নিই শীতে ত্বকের জন্য কীভাবে মধু ব্যবহার করতে পারেন।

This is how to use honey to get soft skin in winter BDD
Author
Kolkata, First Published Jan 2, 2022, 5:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঋতু অনুযায়ী আমাদের ত্বকের যত্নের রুটিন পরিবর্তিত হয়। শীতে ত্বকের শুষ্কতা অনেকটাই বেড়ে যায়। আমরা অনেকেই আমাদের ত্বকের যত্ন নিতে সহজ এবং প্রাকৃতিক ঘরোয়া প্রতিকার পছন্দ করি। শীতে ত্বকের যত্নে মধু ব্যবহার করতে পারেন। ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ মধু আমাদের ত্বককে কোমল করতে সাহায্য করে। আসুন জেনে নিই শীতে ত্বকের জন্য কীভাবে মধু ব্যবহার করতে পারেন।
মধু ব্যবহার
কিছু মধু নিন। এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। আপনার আঙ্গুল দিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন এবং ২০-৩০ মিনিটের জন্য ত্বকে রাখুন। এর পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি রাতে ব্যবহার করতে পারেন।
দুধ এবং মধু
একটি পাত্রে ২-৩ টেবিল চামচ দুধ এবং সমপরিমাণ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি মুখের পাশাপাশি ঘাড়ে লাগান এবং আপনার আঙ্গুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ২০-৩০ মিনিটের জন্য রাখুন। সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন, আপনি শীতকালে ত্বকের যত্নের জন্য প্রতি অন্য দিন এই প্রতিকারটি ব্যবহার করতে পারেন। এই প্রতিকারটি আমাদের ত্বকের জন্য একটি দুর্দান্ত প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাজ করে।
ওটস এবং মধু
একটি পাত্রে ২-৩ টেবিল চামচ ওটস পাউডার নিন। এতে সামান্য মধু যোগ করুন। একসাথে মেশাও. সামঞ্জস্য আনতে একটু সাধারণ জল যোগ করুন। এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান এবং কয়েক মিনিটের জন্য আলতোভাবে স্ক্রাব করুন। এটি ত্বকে ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।
মধু এবং চিনি
সামান্য মধু এবং এক টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। মিশ্রণটি মুখের পাশাপাশি ঘাড়েও লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করুন। এটি আরও ১০-১৫ মিনিটের জন্য ত্বকে রেখে দিন। এর পর বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে ফেলুন। শীতকালে ত্বকের যত্নের জন্য, আপনি সপ্তাহে ২-৩ বার ত্বক এক্সফোলিয়েট করতে পারেন।
দই এবং মধু
এক টেবিল চামচ দই নিন। এতে আধা চা চামচ মধু যোগ করুন। এটি একসাথে মিশিয়ে মুখে এবং ঘাড়ে কয়েক মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রাকৃতিকভাবে শুষ্ক ত্বক সারাতে সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।
গ্লিসারিন এবং মধু
একটি পাত্রে সমপরিমাণ মধু ও গ্লিসারিন মিশিয়ে নিন। মুখে ও ঘাড়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এটি ত্বকে ২০ থেকে ৩০ মিনিটের জন্য রেখে দিন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি সপ্তাহে ২-৩ বার এই ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: দীর্ঘদিন ধরে চলা কাশির সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ, জেনে নিন রোগের উপসর্গ

আর পড়ুন: Covid-19: ওমিক্রনের মাঝে রোজ বাড়ছে দৈনিক সংক্রমণ, সুস্থ থাকতে করোনা প্রসঙ্গে ১০টি জিনিস মাথায় রাখুন

Follow Us:
Download App:
  • android
  • ios