দুধের স্বাস্থ্যগুণ আমরা প্রত্যেকেই জানি। দুধ খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এটা যেমন সবার জানা তেমনি রূপের জেল্লা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। বাজার চলতি ক্রিম, কসমেটিক কিনতে আমরা প্রত্যেকেই অনেক বেশি আগ্রহী থাকি। বাজারে নতুন কোনও জিনিস লঞ্চ করা মানেই সেটা সবার আগে গিয়ে কেনা। এটাই আমাদের প্রধান লক্ষ্য থাকে। আর তার জন্যও টাকা পয়সার দিকেও আমাদের কোনও খেয়াল থাকে না। কিন্তু এত টাকা খরচ না করে ঘরোয়া উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে তকের জেল্লা অনায়াসেই বাড়াতে পারবেন।

আরও পড়ুন- দূষণের থেকে বাঁচতে চান, তাহলে আজ থেকেই পান করুন এই চা...

ত্বক রুক্ষ বা শুষ্ক থাকলে তা দেখতে যেমন ভাল লাগে না আর তার পাশাপাশি মনটাও যেন ভাল থাকে না। শুষ্ক ত্বককে সতেজ রাখতে  ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং যেমন মাস্ট। তেমনি এর পাশাপাশি ফেসপ্যাকও কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। অনেকের মুখের মধ্যে কালচে ছোপ দাগ পড়ে, সেই নিয়ে আমরা নানান ওষুধ, ক্রিম ব্যবহার করে থাকি। তাতে যে ভাল ফল হয়, তা কিন্তু নয়, অনেকসময়েই হিতে বিপরীতটাই হয়। তাই বাজার চলতি কসমেটিক ভুলে প্রাকৃতিক উপায়েই ভরসা রাখুন। সেইসব সমস্যার থেকে মুক্তি পেতে রইল কয়েকটি সমাধান।

  • ক্লিনজার হিসেবে অনায়াসেই দুধ ব্যবহার করা যেতে পারে। এতে খুব তাড়াতাড়ি মুখের সমস্ত ময়লা উঠে যায়। একটি বাটিতে সামান্য দুধ নিয়ে তুলো ডুবিয়ে রাখুন। তারপর সেই তুলো দিয়ে সারা মুখ এবং গলা, হাত ভাল করে ঘষে পরিস্কার করে নিন। পাঁচ মিনিট ঘষার পর আরও পাঁচ মিনিট রেখে দিন। তারপর উষ্ণ গরম জল দিয়ে মুখটা পরিস্কার করে নিন। দেখবেন মুখটা একদম ফ্রেশ লাগছে।
  • সারাদিন পর বাড়ি ফিরে মুখটা দেখতে শুষ্ক লাগছে। তখনও সারা মুখে দুধ লাগিয়ে ২০ মিনিট রেখে দিন, তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। তাতেও ত্বকের শুষ্ক ভাব কেটে যাবে।
  • ত্বকের দাগ সারাতেও দুধ খুব উপকারী। দুধের সঙ্গে গ্রিন টি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। স্নানের আগে সারা মুখে লাগিয়ে মিনিট ১৫ রেখে দিন। তারপর নর্মাল জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের যে কোনও কালো দাগ, পুড়ে যাওয়া দাগ, দূর করতেও এই প্যাক খুব উপকারী। চাইলে এই প্যাক প্রতিদিনও লাগাতে পারেন।
  • ফেসিয়াল করার পর ফেসপ্যাক লাগান? বাজার চলতি ফেসপ্যাকের বদলে এবার বাড়িত বসেই নিজে তৈরি করে ফেলুন এই ফেসপ্যাক। দুধের সঙ্গে মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তারপর সেটি ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে গরম জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।
  • প্রতিদিন রাতে শোবার আগে দুধের সর লাগিয়ে কিছুক্ষণ রেখে নর্মাল জল দিয়ে ধুয়ে নিতে পারেন। দেখবেন মুখটা একদম সতেজ ও তরতাজা লাগছে।