Asianet News BanglaAsianet News Bangla

আপনি যদি স্ট্রেসের শিকার হন তবে তা দূর করুন খুব সহজেই, মেনে চলুন এই টিপসগুলো

অতিরিক্ত চিন্তা করা কখনই চাপের সমাধান হতে পারে না। মানসিক চাপের কারণে আমাদের শরীরে অনেক ধরনের হরমোন নিঃসৃত হয়, যার কারণে শরীরের কার্যকারিতায় খারাপ প্রভাব পড়ে। 
 

If you are suffering from stress you can get rid of it easily BDD
Author
Kolkata, First Published Aug 16, 2022, 4:15 PM IST

বর্তমান যুগে অনেকেই স্ট্রেসের শিকার হচ্ছেন। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যস্ত জীবনযাত্রাই এর জন্য দায়ী কারণ ব্যক্তি ভাগ্য কম পাচ্ছেন। তবে টেনশনের অনেক কারণ থাকতে পারে, যেমন অফিসের কাজের চাপ, পড়াশোনার চাপ, আর্থিক সমস্যা, পারিবারিক কলহ, প্রেম বা বন্ধুত্বে প্রতারণা ইত্যাদি। সাধারণত, আমরা তাদের সম্পর্কে যত বেশি চিন্তা করি, ততই মানসিক চাপ বাড়ে, কারণ অতিরিক্ত চিন্তা করা কখনই চাপের সমাধান হতে পারে না। মানসিক চাপের কারণে আমাদের শরীরে অনেক ধরনের হরমোন নিঃসৃত হয়, যার কারণে শরীরের কার্যকারিতায় খারাপ প্রভাব পড়ে। 

এইভাবে মানসিক চাপ দূর করুন-
১) বেশিক্ষণ বসে থাকবেন না
এক জায়গায় বসে থাকবেন না, অনেক সময় অফিসের সময় বা ওয়ার্ক ফ্রম হোম করার সময় এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকেন, এমন পরিস্থিতিতে মানসিক চাপ হতে পারে। সমাধান হল আপনি প্রতি এক ঘন্টা পর কয়েক মিনিটের বিরতি নিন এবং তারপরও যদি কোনও প্রভাব না থাকে, তাহলে পাওয়ার ন্যাপ অর্থাৎ অল্প ঘুমের মাধ্যমে মানসিক চাপ দূর করুন।

২) অতিরিক্ত কাজের চাপ নেবেন
না কঠোর পরিশ্রমে খুব বেশি ক্ষতি নেই, তবে প্রতিটি মানুষেরই একটি ক্ষমতা থাকে, যার পরে সে কাজের চাপ সহ্য করতে পারে না। প্রথমত, আপনি কতটা কাজের চাপ নিতে পারেন সে সম্পর্কে আপনাকে ধারণা নিতে হবে, কারণ আপনার শরীর এবং মনের ক্ষমতার বাইরে চলে গেলে সমস্যা হতে বাধ্য।
 
৩) কথা বললে ব্যাপারটা বাড়বে,
অনেক সময় আমরা যখন স্ট্রেসের শিকার হই, তখন আমরা সম্পূর্ণ নির্জনে চলে যাই, কখনও নিজেকে রুমে তালাবদ্ধ করে রাখি, কখনও কখনও মোবাইল ফোনের সুইচ অফ করে রাখি, কিন্তু স্ট্রেস থেকে মুক্তি পেতে, বরং তা আরও বেড়ে যায়। আরও তার বদলে যত জনের সঙ্গে কথা বলুন, দেখা করতে না পারলে অন্তত ফোনের মাধ্যমে আপনার সমস্যার কথা বলুন। আপনি যত বেশি সমস্যা শেয়ার করবেন, আপনার মন তত হালকা হবে। কখনও কখনও আপনার কাছের লোকেরা মানসিক চাপ উপশমে আরও ভালভাবে সাহায্য করতে সক্ষম হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios