Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: করোনা ভ্যাকসিন থেকে কি সত্যি বাড়ছে হার্টের রোগ, দেখুন কী তথ্য মিলল গবেষণায়

শোনা যাচ্ছে, যে করোনার টিকা (Corona Vaccine) থেকে দীর্ঘমেয়াদী হৃদরোগের ঝুঁকি বাড়ছে। তবে, এটা কি সত্যি? জেনে নিন আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন থেকে প্রকাশিত রিপোর্টে কী বলা হয়েছে।

Is heart disease really on the rise from the corona vaccine, see the research report
Author
Kolkata, First Published Oct 29, 2021, 3:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত কয় বছরে ক্রমে বাড়ছে হার্টের রোগ (heart disease)। হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিওর, হৃদপিন্ডের ডানপাশ অচল হয়ে যাওয়া, উচ্চ রক্তচাপ, করোনারি হৃদরোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এই রোগের জন্য অনেকে করোনা ভ্যাকসিনকে দায়ী করেছেন। শোনা যাচ্ছে, যে করোনার টিকা (Corona Vaccine) থেকে দীর্ঘমেয়াদী হৃদরোগের ঝুঁকি বাড়ছে। তবে, এটা কি সত্যি? 

গত এক বছর ধরে করোনা ভাইরাস (Corona Virus) অতিমারীর আকার নিয়েছে। সারা বিশ্বের সবার ওপর সমানভাবে প্রভাব ফেলেছে এই ভাইরাস। বিশেষ যাদের শরীরে আগে থেকেই কোনও রোগ ছিল, তাদের ওপর এই ভাইরাসের আরও বেশি খারাপ প্রভাব পড়েছে। এই রোগ প্রায় কেড়েছে অসংখ্য মানুষের। কিন্তু, বর্তমানে পরিস্থিতি একটু হলেও স্বাভাবিকের পথে। করোনার টিকা আবিষ্কারের পর থেকে কিছুটা হলেও কমেছে ভাইরাসের প্রকোপ। কিন্তু, এই টিকারও রয়েছে কিছু সাইড এফেক্ট (Side Effects)। বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছে, করোনার টিকার জন্য অনেকের দীর্ঘমেয়াদী হার্টের রোগ দেখা দিচ্ছে। অনেকের মনে প্রশ্ন জেগেছে, কোভিড-১৯ (Covid 19) ভ্যাকসিন হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য নিরাপদ?

আরও পড়ুন: Weight loss- এক্সারসাইজ নয়, এবার ওজন কমাতে ট্রাই করুন জাপানি দাওয়াই, ফ্যাট ঝরবে হুড়মুড়িয়ে

সম্প্রতি, এই বিষয় আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন-এর গবেষণার পর প্রকাশিত রিপোর্টগুলি থেকে জানা গিয়েছে, কোভিড -১৯ (Covid 19) ভ্যাকসিনগুলি কেবল হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্যই নিরাপদ নয়, তবে সেগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণও। সেখানে বলা হয়েছে, ভ্যাকসিনগুলি সমস্ত বয়সের জন্য নিরাপদ। এই বছরের শুরুর দিকে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (American Heart Association) একটি বিবৃতি প্রকাশ করেছে যাতে প্রত্যেককে তাদের টিকা নেওয়ার জন্য যোগ্যতার মাপকাঠি পূরণ করতে হবে। বিবৃতিতে বিশেষ করে কার্ডিওভাসকুলার রিস্ক ফ্যাক্টর, হৃদরোগ এবং হার্ট অ্যাটাক এবং স্ট্রোক থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের যত তাড়াতাড়ি সম্ভব টিকা নেওয়ার জন্য উল্লেখ করা হয়েছে কারণ তারা ভ্যাকসিনের চেয়ে ভাইরাস থেকে বেশি ঝুঁকিতে রয়েছে।

আরও পড়ুন: Fashion Tips: পারফিউম লাগাতেই তা উবে যাচ্ছে, বেশিক্ষণ সুগন্ধ ধরে রাখতে এবার এই টিপস কাজে লাগান

যাই হোক, টিকা (Vaccine) দেওয়ার পরে প্রতিটি মানুষের শরীরেই জ্বর, ক্লান্তি, মাথাব্যথা এবং জয়েন্টে ব্যথা দেখা যায়। একজন ব্যক্তি সুস্থ হোক বা আগে থেকেই হার্টের রোগে আক্রান্ত হোক না কেন, ভ্যাকসিনের এই পার্শ্বপ্রতিক্রিয়া সবার ক্ষেত্রেই একই রকম হবে। হার্টের রোগী হিসাবে, লক্ষণগুলি অন্যদের থেকে আলাদা হবে না। তবে, সবসময় ডাক্তারের পরামর্শ নিয়েই টিকা নেওয়া উচিত। 
গবেষণায় এও বলা হয় যে, একজন ব্যক্তি সুস্থ হোক বা হৃদরোগে আক্রান্ত কেউ হোক না কেন, টিকা নেওয়ার অর্থ এই নয় যে একজন ভাইরাস সংক্রমণ থেকে নিরাপদ। তাই শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, হাত পরিষ্কার করা এবং প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার মতো কাজগুলো করতেই হবে। 
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios