এই বর্ষাকালে বৃষ্টি ভেজা জামা কাপড় শুকোনো নিয়ে সমস্যা প্রচুর। আর অন্য কোনওভাবে কাপড় শুকানোর ফলে স্যাঁতস্যাতে গন্ধ থেকে যায়। অন্য সময় রোদে শুকোনো হলে সূর্যের তাপে এসব জীবাণু দূর হয়। কিন্তু বর্ষাকালে পর্যাপ্ত রোদ না পাওয়ার জন্য কাপড়ে ছত্রাক ও জীবাণুর জন্য দুর্গন্ধ থেকে যায়। এই বর্ষায় তাই কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ আর ছত্রাক দূর করার সহজ উপায় জেনে নিন-
বর্ষায় কাপড় ঘরে পাখার হাওয়ায় কাপড় শুকোলে সেই ঘরের জানলা দরজা যতটা সম্ভব খোলা রাখার চেষ্টা করুন। যাতে কাপড় শুকোতে গিয়ে ঘরে দুর্গন্ধ না ছড়িয়ে পড়ে। তাই যতটা সম্ভব ঘরে বাইরে থেকেও হাওয়া আসে তার চেষ্টা করুন। শোয়ার ঘরে কোনওভাবেই জামা কাপড় শুকোতে দেবেন না এতে শারীরিক সমস্যা দেখা দিতে পারে।
বর্ষার সময়ে কাপড়ে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ হলে সেই কাপড় পরবেন না। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ দূর করতে পারলেও তাতে জীবানু থেকে যায়। যার ফলে তাতে স্কিনে ইনফেকশন দেখা দেয়।
জীবাণু ও ছত্রাকের হাত থেকে পোশাক-কে বাঁচানোর জন্য বর্ষাকালে  ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। এরপর কাপড় ধোয়ার পর জীবাণু নাশক তরলে কাপড় ধুয়ে তারপর শুকোতে দিন।
বর্ষাকালে শুকোনো কাপড় আলমারিতে রাখলে তা অন্য কাপড়গুলোতে নষ্ট করে দেয়। তাই মাঝে মধ্যেই কাপড় বাইরে রাখুন অথবা আলমারির দরজা কিছুক্ষণ খুলে রাখুন।
বর্ষার কাচা কাপড় আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে তাতেও  ছত্রাক পড়ে যায়। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নাড়া-চাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা। সেই সঙ্গে অবশ্যই আলমারিতে ন্যাপথলিন রাখুন।